• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যারা বিচার চাইছে, তাদের কথা শুনুন: পোপ

আন্তর্জাতিক ডেস্ক

অনলাইন ডেস্ক
  ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৪

শিশুদের ওপর যাজকদের যৌন নিপীড়নের অভিযোগ নিয়ে তোলপাড় ভ্যাটিকান। রোমে চার দিনের সম্মেলন ‘প্রোটেকশন অব মাইনরস ইন দ্য চার্চ’-এ পোপ ফ্রান্সিস জানিয়েছেন, শুধু ঘৃণা বা সমালোচনা নয়, শিশুদের ওপর যৌন নিগ্রহ নিয়ে ‘যথাযথ পদক্ষেপ’ দেখতে চাইছে পুরো বিশ্ব। রোমান ক্যাথলিক চার্চে একের পর এক কেলেঙ্কারি শিরোনামে এসেছে। পোপ মনে করেন, চার্চের যে সব ত্রুটি রয়েছে, সেগুলোর অবশ্যই নিন্দা করতে হবে যাতে তা শুধরে নেয়া যায়। কিন্তু যারা ভালবাসা ছাড়া শুধু সমালোচনা করছে, তারা ‘শয়তানের বন্ধু’।

বৃহস্পতিবার ভ্যাটিকানে সম্মেলনের শুরুতে বিশ্বের বিভিন্ন দেশের বিশপ এবং শীর্ষ ধর্মগুরুদের উদ্দেশে পোপ বলেন, চার্চের লোকজনের বিরুদ্ধে নাবালকদের ওপর যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে। তাই কথা বলতে চাই। এরপরই পোপ বলেন, ছোট ছোট শিশু, যারা বিচার চাইছে, তাদের কথা এবার শুনুন। ওরা উপযুক্ত পদক্ষেপ চায়। সমালোচনা করে থেমে গেলে চলবে না।

বিশ্বজুড়ে এই ধরনের অভিযোগ বারবার উঠলেও চার্চ তা সব সময় চেপে দেয়ার চেষ্টা করেছে বলে অভিযোগ অনেকেরই। শৈশবে যারা ওই ধরনের অভিজ্ঞতার শিকার, তারা এখন বলছেন, এমন কিছু নিয়ম তৈরি করা হোক, যাতে সেটা শিশুদের জন্য রক্ষাকবচ হিসেবে কাজ করে।

এই সম্মেলনে ১৩০টিরও বেশি দেশের প্রতিনিধি এসেছেন। পুরো বিশ্ব চাইছে, আধুনিক চার্চকে যথাযথ নেতৃত্ব দিয়ে কাজের ঠিকঠাক পরিবেশ গড়ে তুলুন পোপ ফ্রান্সিস। যাজক, বিশপ নিয়োগের সময়ে খেয়াল রাখা হোক তাদের অতীত রেকর্ড। ১৯৮০-র দশক থেকে শিশুদের ওপরে যৌন নির্যাতনের অভিযোগ নিয়ে চার্চের পরিবেশ দূষিত হতে শুরু করেছে বলে মনে করেন ধর্মগুরুদের একাংশ। নির্যাতিত অনেকের দাবি, কালিমালিপ্ত ১৩০ কোটি সদস্যের চার্চ নিজেদের ভাবমূর্তি রক্ষায় এই সম্মেলন ডেকেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘শিশু নির্যাতনের ৭৬ শতাংশ ঘটনাই যৌন নিপীড়ন’
X
Fresh