• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রয়োজনে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে প্রস্তুত রাশিয়া: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৩৮
ছবি: রাশিয়ান নিউজ এজেন্সি ‘তাস’

যুক্তরাষ্ট্র রাশিয়ার কাছাকাছি নতুন কোনও পারমাণবিক ক্ষেপণাস্ত্র স্থাপনের পদক্ষেপ নিলে রাশিয়াও যুক্তরাষ্ট্রের কাছাকাছি ক্ষেপণাস্ত্র বা দ্রুতগতির ক্ষেপণাস্ত্র বা উভয়ই স্থাপন করবে বলে জানালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রয়োজনে মস্কো যুক্তরাষ্ট্রে হামলা চালাতে প্রস্তুত বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার রাশিয়ার সংসদে জাতির উদ্দেশে দেয়া বার্ষিক ভাষণে তিনি একথা জানান বলে জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক বার্তা সংস্থা ‘রয়টার্স’। ইতোমধ্যে রুশ পারমাণবিক ক্ষেপণাস্ত্রগুলো যুক্তরাষ্ট্র এবং বিরোধী দেশগুলোকে টার্গেট করেছে বলেও উল্লেখ করেছে বার্তা সংস্থাটি।

পুতিন জানান, রাশিয়া যুদ্ধে জড়াতে চায় না এবং এই মাসে ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস’(আইএনএফ) চুক্তি থেকে ওয়াশিংটনের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের জবাবে প্রথম পদক্ষেপ হিসেবে কোনও ক্ষেপণাস্ত্র স্থাপন করবে না।

কিন্তু তার বক্তব্যে নতুন একটি অস্ত্র প্রতিযোগিতা শুরু হওয়ার ইঙ্গিত আছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের যেকোন ক্ষেপণাস্ত্র স্থাপনের জবাব দিতে অটল রাশিয়া। যুক্তরাষ্ট্রের কিছু নীতি-নির্ধারক নিজেদেরকে সর্বশ্রেষ্ঠ ভেবে অন্ধ হয়ে আছেন উল্লেখ করে তিনি বলেন, যেকোন পদক্ষেপ নেয়ার আগে ঝুঁকি নিয়েও ভাবা উচিত তাদের।

রুশ প্রেসিডেন্ট বলেন, কিভাবে তারা নিজেদের পদক্ষেপের জবাব চান, তা ভাবার অধিকার আছে তাদের। কিন্তু তারা কি আসলেই ভাবে? আমি নিশ্চিত তারা ভাবে। আমরা আমাদের অস্ত্রশস্ত্রের গতি ও পরিসর কতটা উন্নত করেছি, তা তাদেরকে ভেবে দেখার সময় দিচ্ছি।

তিনি বলেন, যে অঞ্চলগুলো থেকে সরাসরি আমাদেরকে হুমকি দেয়া হয় শুধু সেগুলো নয়, যে অঞ্চলগুলোতে সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রগুলো অবস্থিত সেগুলোতে বিভিন্ন ধরনের অস্ত্রশস্ত্র মোতায়েনে বাধ্য হতে পারে রাশিয়া।

তিনি আরও বলেন, এই বসন্তেই ‘পসেইডন’ নামের একটি সাবমেরিন চালু করা হবে। পারমাণবিক হামলা চালাতে সক্ষম একটি নতুন আন্ডারওয়াটার ড্রোন বহন করতে পারবে এটি। এছাড়া ‘সিরকন’ নামের একটি নতুন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নির্মাণের প্রস্তুতি সফলভাবেই সম্পন্ন হয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh