• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভারত-সৌদি সম্পর্ক ডিএনএর মধ্যে রয়েছে: সৌদি যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১৭

ভারত সফররত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, আমরা চাই সৌদি আরব ও ভারতের মধ্যে সম্পর্কের উন্নয়ন হোক। বুধবার রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক অভ্যর্থনার পর সৌদির যুবরাজ এই মন্তব্য করেন।

সৌদি যুবরাজে এই ভারত সফরে উভয় দেশের মধ্যে ‘কৌশলগত অংশীদারিত্বের সম্পর্ক’আরও জোরদার হবে বলে ধারণা করা হচ্ছে। আজ বিকেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হবে।

আনুষ্ঠানিক অভ্যর্থনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে যুবরাজ মোহাম্মদ বিন সালমান গণমাধ্যমকে বলেন, আমাদের দুই দেশের নিজেদের স্বার্থেই আমরা ভালো সম্পর্ক বজায় এবং উন্নত করা নিশ্চিত করতে চাই।

তিনি বলেন, ভারতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে, আমি বিশ্বাস করি আমরা সৌদি আরব ও ভারতের জন্য ভালো কিছু তৈরি করতে পারবো।

এসময় সৌদি যুবরাজ ভারত ও আরব উপসাগরের মধ্যে সম্পর্ক তাদের ‘ডিএনএর মধ্যে রয়েছে’বলে মন্তব্য করেন।

এর আগে গতকাল মঙ্গলবার রাতে দিল্লি বিমানবন্দরে সৌদি যুবরাজকে বহনকারী বিমান অবতরণ করলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রোটোকল ভেঙে তাকে স্বাগত জানান। সৌদি যুবরাজের এই সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা, নিরাপত্তা, বাণিজ্য ও সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, সৌদি আরবের চতুর্থ বৃহত্তম বাণিজ্যিক সহযোগী ভারত। ২০১৭-১৮ অর্থবছরে দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল ২৭.৪৮ বিলিয়ন ডলার। এছাড়া ভারতের জ্বালানির অন্যতম সহযোগী দেশ সৌদি আরব। দেশটির অপরিশোধিত তেলের ১৭ ভাগ ও এলপিজির ৩২ ভাগই আসে সৌদি আরব থেকে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
শেখ হাসিনাকে  ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি
ডিএনএ পরীক্ষায় সেই অভিশ্রুতির পরিচয় শনাক্ত
নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা
X
Fresh