• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইমরান পুলওয়ামা হামলার নিন্দার বদলে সাফাই গেয়েছেন: ভারত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪৩
ছবি: আনন্দবাজার

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জইশ-ই-মোহাম্মদের হামলার নিন্দার বদলে সাফাই গেয়েছেন বলে মন্তব্য করলো ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার একটি টেলিভিশন চ্যানেলে ইমরান খানের মন্তব্য সম্প্রচারিত হওয়ার পর ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকাশ করা বিবৃতিতে এসব কথা বলা হয় বলে জানিয়েছে ‘আনন্দবাজার’। গত ১৪ ফেব্রুয়ারির এই হামলায় ৪৪ ভারতীয় আধাসামরিক কর্মকর্তা নিহত হন।

মন্ত্রণালয়ের বিবৃতিটিতে বলা হয়, পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর হামলা হয়েছে। অথচ এটাকে সন্ত্রাসী হামলা বলে মানতে রাজি নন পাকিস্তানের প্রধানমন্ত্রী। হামলার নিন্দা করা তো দূরের কথা, নিহতদের পরিবারকে সমবেদনা জানানোর প্রয়োজনও বোধ করেননি তিনি।

ইমরান খানের এই আচরণে আমরা একটুও অবাক হইনি উল্লেখ করে বলা হয়, এর আগে একাধিকবার সন্ত্রাসী হামলায় সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে পাকিস্তান। জইশ-ই-মোহম্মদ পাকিস্তানি সংগঠন তাতে কোনও সন্দেহ নেই। সংগঠনের নেতা মাসুদ আজহারের ঘাঁটিও পাকিস্তানেই।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সংগঠনটির পক্ষ থেকে দায় স্বীকার করা হয়েছে। যিনি এই জঘন্য হামলা ঘটিয়েছেন, তিনিও অনেক তথ্য সামনে এনেছেন। পদক্ষেপ নেয়ার জন্য এগুলো যথেষ্ট। কিন্তু ইচ্ছাকৃতভাবে এসব বিষয় এড়িয়ে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

মন্ত্রণালয়টির মুখপাত্র রবিশ কুমার ভারতীয় সংবাদ সংস্থা ‘এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল’কে(এএনআই) দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ভারতের কাছ থেকে উপযুক্ত তথ্যপ্রমাণ পেলে পুলওয়ামা নিয়ে তদন্ত শুরু করবেন বলে জানিয়েছেন ইমরান। এটা অজুহাত।

তিনি বলেন, এর আগে ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাই হামলার তথ্যপ্রমাণ দেয়া হয় তাদেরকে। এরপর ১০ বছর কেটে গেছে। তদন্ত একচুলও এগোয়নি। পাঠানকোট হামলার ক্ষেত্রেও তাই হয়েছে। নয়া পাকিস্তান গড়ার ডাক দিয়েছিলেন ইমরান। তার নয়া পাকিস্তানে হাফিজ সাঈদদের মতো জঙ্গির সঙ্গে এক মঞ্চে দেখা যায় মন্ত্রীদের।

কে/ডি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
বিচার বিভাগে হস্তক্ষেপ : প্রধান বিচারপতিকে ইমরানের চিঠি
X
Fresh