• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

আরব বিশ্বের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী লেবাননের রায়া আল-হাসান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫৬
ছবি: ভয়েস অব আমেরিকা

আরব বিশ্বের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে রায়া আল-হাসানকে নিয়োগ দিয়েছে লেবাননের নতুন সরকার। এই সরকারের মন্ত্রিসভায় নিয়োগপ্রাপ্ত চার নারীর একজন হলেন তিনি। এর আগের সরকারের মন্ত্রিসভায় ছিলেন তিন নারী।

রোববার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানায় যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত আন্তর্জাতিক মাল্টিমিডিয়া এজেন্সি ‘ভয়েস অব আমেরিকা’। এর আগে ২০০৯-২০১১ সালে লেবাননের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন রায়া।

এই বিষয়ে রায়া বলেন, এটি সব নারী এবং নারীর সক্ষমতায় বিশ্বাসীর জন্য গর্বের বিষয়। এটি লেবানন ও আরব দেশগুলোর জন্য নতুন ঘটনা। কিন্তু বিশ্বে অনেক নারী স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী আছেন, যারা নিজেদের সক্ষমতার প্রমাণ দিয়েছেন।

ঘটনাটির পুনরাবৃত্তি ঘটবে বলেও আশাবাদ ব্যক্ত করেন এই নবনিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী।

লেবাননের এই নতুন সরকারের ৩০ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভায় নিয়োগপ্রাপ্ত অন্য তিন নারী দেশটির জ্বালানি, প্রশাসনিক উন্নয়ন এবং নারী ও যুবকদের অর্থনৈতিক ক্ষমতায়ন বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

যদিও লেবানন উদারপন্থি হিসেবে পরিচিত এবং দেশটিতে সামাজিকভাবে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবুও দেশটিতে পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা বিদ্যমান আছে। বিয়ে, তালাক ও উত্তরাধিকারের মতো ব্যক্তিগত বিষয়গুলো পুরুষের অধীন।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের পর ভেঙে ফেলা হবে কারওয়ান বাজারের ঝুঁকিপূর্ণ ভবন
মামুনুল হকের মুক্তি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী যা জানালেন
ভারতের সঙ্গে বাংলাদেশের শর্তহীন বন্ধুত্ব এখনও বিদ্যমান : স্বরাষ্ট্রমন্ত্রী
মজুতকারীদের আইনের আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
X
Fresh