• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

পাকিস্তানিদেরকে ৪৮ ঘণ্টার মধ্যে বেরিয়ে যেতে নির্দেশ ভারতীয় জেলা প্রশাসনের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৭
ছবি: আনন্দবাজার

পাকিস্তানি নাগরিকদেরকে ৪৮ ঘণ্টার মধ্যে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে ভারতের রাজস্থানের বিকানের জেলা প্রশাসন।

পুলওয়ামা হামলার জেরে জেলা প্রশাসক কুমার পাল গৌতম ভারতীয় দণ্ডবিধির ১৪৪ ধারায় সোমবার এই নির্দেশিকা জারি করেন বলে জানায় দেশটির গণমাধ্যম ‘আনন্দবাজার’। প্রশাসন প্রত্যাহার না করলে আগামী দুই মাস এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

নির্দেশিকাটিতে বলা হয়েছে, হোটেল বা লজে নতুন করে কাউকে চেক ইন করতে দেয়া যাবে না। পাকিস্তানের কোনও নাগরিকের সঙ্গে ভারতীয় সেনা সম্পর্কিত বা অন্য কোনও তথ্য আদান প্রদান করা পুরোপুরি নিষিদ্ধ।

কেউ আইন ভঙ্গ করলে তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় আইনি ব্যবস্থা নেওয়ার কথাও স্পষ্ট করে দেয়া হয়েছে এতে।

জেলা প্রশাসন জানায়, পাকিস্তান থেকে বিকানের শহরবাসীকে ফোন করে ব্যাঙ্গ, বিদ্রূপ, উপহাস করা হচ্ছে। তাই টেলিফোনে পাকিস্তানিদের সঙ্গে কথা বলা বা ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রাখা এবং ব্যবসা বাণিজ্য বা অন্য কোনও রকম লেনদেনের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও জানায়, বিকানের শহরের কেউ পাকিস্তানি সিম কার্ডও ব্যবহার করতে পারবেন না। তবে ভারতে এসে যারা ফরেনার্স রেজিস্ট্রেশন অফিসারের কাছে নাম নথিভুক্ত করেছেন, তাদের ক্ষেত্রে এই নির্দেশ প্রযোজ্য হবে না।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে কাশ্মীরের নাগরিকদের হেনস্থা, তাদের ওপর অত্যাচারের নানা ঘটনা সামনে এসেছে। কিন্তু এভাবে পাকিস্তানিদের থাকার ওপর সরাসরি নিষেধাজ্ঞার আরোপের ঘটনা এটিই প্রথম।

আরো পড়ুন:

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
'ভারতের আইনশৃঙ্খলার দায়িত্ব এখন নির্বাচন কমিশনের হাতে'
৮ দিনেও দস্যুদের সঙ্গে যোগাযোগ করা যায়নি
বাংলাদেশের জন্য পেঁয়াজ কিনছে ভারত
‘শেখ মুজিব কেবল বাংলাদেশের বন্ধু নন, তিনি ভারতেরও বন্ধু’
X
Fresh