• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাজ্যের লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২০
ছবি: বিবিসি

যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা জেরেমি করবিন ব্রেক্সিট ও ইহুদিবিদ্বেষের দিকে অগ্রসর হওয়ায় দলটির সাত সংসদ সদস্য(এমপি) পদত্যাগ করেছেন বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম ‘বিবিসি’।

পদত্যাগকারী এমপিরা হলেন চুকা উমুন্না, লুসিয়ানা বার্গার, ক্রিস লেজলি, অ্যাঞ্জেলা স্মিথ, মাইক গেইপস, গেভিন শুকার ও অ্যান কোফি।

বার্গার জানান, লেবার প্রাতিষ্ঠানিকভাবে ইহুদিবিদ্বেষী হয়ে গেছে এবং তিনি দলটির সঙ্গে থাকতে ‘অপদস্থ ও লজ্জা বোধ করছেন’।

করবিন জানান, ২০১৭ সালের নির্বাচনে যে নীতিগুলো ‘কয়েক মিলিয়ন মানুষকে’ উৎসাহিত করেছে, সেগুলোর সঙ্গে এসব এমপি কাজ চালিয়ে যেতে না পারায় তিনি হতাশ হয়েছেন।

শ্যাডো চ্যান্সেলর জন ম্যাকডোনেল বলেন, লেবার হলো একটি পরিবার। এটাকে এইভাবে ভেঙে যেতে দেয়া উচিত হবে না আমাদের। এর চেয়ে বরং দলে থাকা এবং নিজের অবস্থান থেকে লড়াই চালিয়ে যাওয়া ভালো।

এসব এমপি নতুন কোনও রাজনৈতিক দল গঠন করছেন না। তারা সংসদে স্বতন্ত্র থাকবেন। কিন্তু চুকা উমুন্না জানান, তারা প্রথম পদক্ষেপটি নিয়েছেন। অন্যান্য লেবার এমপি এবং অন্য দলগুলোর এমপিদেরকে একটি নতুন রাজনীতির যাত্রাপথে অংশগ্রহণেরও আহ্বান জানান তিনি।

মধ্য লন্ডনে একটি উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, দেশের পুরোনো ধাঁচের রাজনীতি থেকে বেরিয়ে এসে একটি বিকল্প পথ তৈরি করার উপযুক্ত সময় এখন, যেখানে সবাই ন্যায়বিচার পাবে।

তবে লিবারেল ডেমোক্র্যাটদের সঙ্গে যুক্ত হবেন না বলেও জানান তিনি। এই দলের ১১ জন এমপি ‘একটি নতুন বিকল্প রাজনৈতিক দল গঠন করতে’ চান।

ক্রিস লেজলি জানান, কয়েকদিনের মধ্যে বৈঠক করে নিজেদের ভূমিকা ও দায়িত্ব নির্ধারণ করবেন এই সাত এমপি।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ
অবন্তিকার আত্মহত্যায় সহকারী প্রক্টর ও সহপাঠীর সংশ্লিষ্টতা আছে : ডিএমপি
সংসদ ভবনে এমপি আব্দুল হাইয়ের জানাজা অনুষ্ঠিত
ঝিনাইদহ-১ আসনের এমপি আব্দুল হাই মারা গেছেন
X
Fresh