• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ভারতে নিযুক্ত হাইকমিশনারকে ডেকে পাঠালো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫২
ছবি: পাকিস্তানের গণমাধ্যম ‘ডন’

ভারতে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠানো হয়েছে এবং তিনি সোমবার সকালে নয়াদিল্লি ত্যাগ করেন বলে জানিয়েছেন পাকিস্তানের ফরেন অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল। সোমবার তিনি এক টুইট বার্তায় একথা জানান।

পাকিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যম ‘ডন’ জানায়, গত সপ্তাহে ভারত-দখলকৃত কাশ্মীরের পুলওয়ামা এলাকায় জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তান ও ভারতের মধ্যে আরও একবার উত্তেজনা বেড়েছে।

আরও জানায়, এই হামলায় ৪০ জনেরও বেশি ভারতীয় প্যারামিলিটারি সৈন্য নিহত হন। হামলার দায় স্বীকার করে নিষিদ্ধ সংগঠন জইশ-ই-মোহাম্মদ। এই হামলার পরিকল্পনাকারীদের সঙ্গে পাকিস্তানি রাষ্ট্রের সম্পৃক্ততা আছে বলে অভিযোগ করেছে ভারত কিন্তু তা প্রত্যাখ্যান করে পাকিস্তান। হামলার কিছুক্ষণ পর পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর এর নিন্দা জানায় এবং এটা গভীর উদ্বেগের বিষয় বলেও উল্লেখ করে।

গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে আরও বলা হয়, সোমবার সকালে দেশটির অর্থমন্ত্রী আসাদ উমার ভারতকে কাশ্মীরের জনগণের কথা শোনার আহ্বান জানান।

তিনি টুইটারে বলেন, দেশটিকে অবশ্যই বুঝতে হবে যে তারা সহিংসতার মাধ্যমে কাশ্মীরের জনগণকে যত দমনের চেষ্টা করবে, কাশ্মীরীরা ভারতের নিয়ন্ত্রণ থেকে মুক্ত হতে তত প্রতিজ্ঞাবদ্ধ হবে। পাকিস্তানকে বলির পাঁঠা করে বাস্তবতাকে পরিবর্তন করা যাবে না।

গণমাধ্যমটি জানায়, ভারতে বিশেষ করে উত্তরাঞ্চলীয় রাজ্য হরিয়ানা ও উত্তরাখণ্ডের তীব্র নেতিবাচক প্রতিক্রিয়ার সম্মুখীন হচ্ছে কাশ্মীরীরা। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সব রাজ্যকে ‘তাদের নিরাপত্তা নিশ্চিত এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য’ একটি নির্দেশনা জারি করতে বাধ্য হয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮ দিনেও দস্যুদের সঙ্গে যোগাযোগ করা যায়নি
পাকিস্তানে মুদ্রাস্ফীতি বাড়ছে
বাংলাদেশের জন্য পেঁয়াজ কিনছে ভারত
‘শেখ মুজিব কেবল বাংলাদেশের বন্ধু নন, তিনি ভারতেরও বন্ধু’
X
Fresh