• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

পাকিস্তানের সঙ্গে ২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি সৌদির

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৬
ছবি: পাকিস্তানের গণমাধ্যম ‘দুনিয়া নিউজ’

পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগের জন্য দেশটির সঙ্গে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই চুক্তি করেছে সৌদি আরব।

রোববার রাতে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দেশটির প্রধানমন্ত্রীর বাসভবনে এসব চুক্তি ও স্মারক সই অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ‘দুনিয়া নিউজ’।

এসময় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, উভয় দেশের মন্ত্রী এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পাকিস্তানের বিদ্যুৎ উৎপাদন, পেট্রোকেমিক্যাল শোধনাগার প্ল্যান্ট স্থাপন, খেলাধুলার প্রসার এবং মানসম্মত প্রযুক্তিগত সহায়তা খাতে এই অর্থ বিনিয়োগ করবে সৌদি আরব।

এসব চুক্তি ও সমঝোতা স্মারক অর্থনৈতিক সমস্যায় জর্জরিত পাকিস্তানের অর্থনীতিকে চাঙ্গা করবে বলে মনে করা হচ্ছে।

এই সহায়তার জন্য দীর্ঘদিনের বন্ধু সৌদি আরবকে ধন্যবাদ জানিয়ে ইমরান খান বলেন, পাকিস্তান ও সৌদি আরবের সম্পর্ক এখন এমন পর্যায়ে, যেখানে আগে কখনও ছিল না।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ইতোমধ্যে দুইবার সৌদি আরব সফর করেছেন ইমরান খান। তবে সৌদি ক্রাউন প্রিন্স হিসেবে দায়িত্ব পাওয়ার পর এটিই প্রথম পাকিস্তান সফর মোহাম্মদ বিন সালমানের।

এর আগে এদিন মোহাম্মদ বিন সালমান ইসলামাবাদে পৌঁছালে তাকে স্বাগত জানান ইমরান খান। এসময় তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।

এরপর সৌদি ক্রাউন প্রিন্স ভারত সফর করবেন। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে সাক্ষাৎ করবেন। শেষমেশ তিনি চীন সফর করবেন বলে মনে করা হচ্ছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানে মুদ্রাস্ফীতি বাড়ছে
রমজানে একাধিকবার ওমরাহ নিষিদ্ধ করল সৌদি  
রিয়াদে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত
পাকিস্তানে সাংবাদিক অপহরণের দায়ে দুই পুলিশ সদস্য বরখাস্ত
X
Fresh