• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারে মুসলিম আইনজীবীকে হত্যার দায়ে দুজনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১২
ছবি: ফ্রান্স-ভিত্তিক বার্তা সংস্থা ‘এএফপি’

মিয়ানমারে কো নি নামের এক মুসলিম আইনজীবীকে হত্যার দায়ে দুজনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। মৃত্যুণ্ডপ্রাপ্তরা হলেন কো নি’কে গুলি করা বন্দুকধারী কি লিন এবং তার সহযোগী অং উইন জাও।

শুক্রবার মিয়ানমারের একটি আদালতের বিচারক খিন মং মং এই মৃত্যুদণ্ডের আদেশ দেন বলে জানিয়েছে ফ্রান্সের বার্তা সংস্থা ‘এএফপি’। এছাড়া কি লিনকে অস্ত্র মামলায় অতিরিক্ত ২৩ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এই হত্যাকাণ্ডের বিভিন্ন পর্যায়ে সহযোগিতার জন্য জেয়া ফিও এবং অং উইন তুন নামের আরও দুই আসামিকে যথাক্রমে পাঁচ ও তিন বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানায় ফ্রান্স-ভিত্তিক বার্তা সংস্থাটি। অবশ্য এই রায়ের বিরুদ্ধে উভয় পক্ষই আবেদন করতে পারবে।

ইয়াঙ্গুন বিমানবন্দরের বাইরে ২০১৭ সালের জানুয়ারি দিনে-দুপুরে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির উপদেষ্টা কো নির মাথায় বন্দুক ঠেকিয়ে গুলি করে তাকে হত্যা করেন কি লিন।

এরপর পালিয়ে যাওয়ার সময় তার পিছু নেন নে উইন নামের একজন ট্যাক্সি ড্রাইভার। তাকেও গুলি করে হত্যা করেন কি লিন। এই হত্যাকাণ্ডে তার সহযোগী অং উইন জাওকে বিমানবন্দর থেকেই গ্রেপ্তার করা হয়।

‘ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি’ উপদেষ্টা কো নি দেশটির সেনাবাহিনীর তৈরি করা সংবিধান সংশোধনের বিষয়ে কাজ করছিলেন। ২০০৮ সালের এই সংবিধানে দেশটির প্রতিরক্ষার নিয়ন্ত্রণ এবং সংসদের এক-চতুর্থাংশ আসন দেয়া হয় সেনাবাহিনীকে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি
তিন ভাই-বোনকে গুলি করে হত্যা, ২ জনের মৃত্যুদণ্ড
বিএনপি নেতা হাবিব কারাগারে
পালিয়ে এলেন মিয়ানমারের আরও ৪৬ সীমান্তরক্ষী
X
Fresh