• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের প্রাইভেট ইকুইটি কোম্পানির প্রতিষ্ঠাতা আটক রাশিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৩
ছবি: যুক্তরাজ্য-ভিত্তিক বার্তা সংস্থা ‘রয়টার্স’

যুক্তরাষ্ট্রের প্রাইভেট ইকুইটি কোম্পানি ‘বারিং ভস্টক ক্যাপিটাল পার্টনার্স’র প্রতিষ্ঠাতা মাইকেল ক্যালভে’কে প্রতারণার দায়ে আটক করেছে রাশিয়া।

শুক্রবার মস্কোর একটি আদালত তাকে আটকের বিষয়টি নিশ্চিত করে বলে জানিয়েছে যুক্তরাজ্য-ভিত্তিক বার্তা সংস্থা ‘রয়টার্স’। এই আটকের ঘটনা দেশটিতে বিনিয়োগ করা বিদেশি বিনিয়োগকারীদেরকে উদ্বিগ্ন করেছে বলেও জানায় বার্তা সংস্থাটি।

মস্কো’র ‘ব্যাসম্যানি’ আদালতের একজন মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রের নাগরিক এবং কোম্পানিটির সিনিয়র পার্টনার মাইকেল ক্যালভে’কে বৃহস্পতিবার আটক করা হয়।

যুক্তরাজ্য-ভিত্তিক বার্তা সংস্থাটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, তাৎক্ষণিক ক্যালভে’র বক্তব্য পাওয়া যায়নি। কোম্পানিটির অন্যতম নির্বাহী এবং ফরাসি নাগরিক ফিলিপ দেলপ্যাল’কেও পুলিশি হেফাজতে নেয়ার আদেশ দেয়া হয়েছে।

একজন সরকারি আইনজীবী বলেন, ক্যালভে ও তার কোম্পানির অন্য নির্বাহীরা একটি রুশ ব্যাংকের শেয়ারহোল্ডারদেরকে প্ররোচিত করে ২.৫ বিলিয়ন রুবল (৩৭.৪৮ মিলিয়ন ডলার) আত্মসাৎ করেছেন বলে সন্দেহ করা হচ্ছে।

সোচির ব্লাক সি রিসোর্টে বিনিয়োগে আগ্রহী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে যখন রাশিয়া একটি বড় ধরনের বিনিয়োগ ফোরামের আয়োজন করতে যাচ্ছে, ঠিক তখনই এই ঘটনা সামনে এলো।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্যালভে’কে আটক করার বিষয়টি জানেন না বলে ক্রেমলিনের বরাত দিয়ে জানিয়েছে ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি।

লন্ডন-ভিত্তিক বিনিয়োগ ব্যবস্থাপনা কোম্পানি ‘হার্মিটেজ ক্যাপিটাল ম্যানেজমেন্ট’র প্রধান নির্বাহী বিল ব্রাউডার বলেন, ক্যালভে’কে আটক করে রাশিয়া বোঝালো যে ‘দেশটি অবিনিয়োগযোগ্য’।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh