• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চার-ইঞ্জিন বিশিষ্ট দোতলা উড়োজাহাজ ‘এ৩৮০’ নির্মাণ বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৮
ছবি: সিএনএন

চার-ইঞ্জিন বিশিষ্ট দোতলা উড়োজাহাজ ‘এ৩৮০’ নির্মাণ বন্ধ ঘোষণা করেছে নির্মাণকারী কোম্পানি ‘এয়ারবাস’। একসময় কোম্পানিটি এই ‘আইকনিক সুপারজাম্বো’র সাহায্যে উড়োজাহাজ ভ্রমণে বৈপ্লবিক পরিবর্তন আনার প্রতিজ্ঞা করলেও তা পূরণে ব্যর্থ হয়েছে।

বৃহস্পতিবার একটি সম্মেলনে ইউরোপীয় উড়োজাহাজ নির্মাণকারী কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়, এয়ারবাসের মূল ক্রেতা দুবাই-ভিত্তিক এয়ারলাইন ‘এমিরেটস’ অর্ডার কমিয়ে দেয়ায় ২০২১ সালের পর থেকে এ৩৮০ নির্মাণ না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এয়ারবাসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টম এন্ডের্স বলেন, এটি একটি যন্ত্রণাদায়ক সিদ্ধান্ত। আমরা এই উড়োজাহাজের জন্য অনেক প্রচেষ্টা চালিয়েছি, অনেক অর্থ বিনিয়োগ করেছি এবং অনেক ঘাম ঝরিয়েছি। কিন্তু আমাদের অবশ্যই বাস্তবকে মেনে নিতে হবে।

তিনি বলেন, সারাবিশ্বের যাত্রীরা এই বড় উড়োজাহাজে আরোহণ করতে ভালোবাসে। কিন্তু এমিরেটস অর্ডার কমিয়ে দেয়ায় এখন আমাদের পক্ষে এ৩৮০ নির্মাণ চালিয়ে যাওয়া সম্ভব নয়। তাই ঘোষণাটি আমাদের এবং বিশ্বব্যাপী এই উড়োজাহাজপ্রেমীদের জন্য সত্যিই যন্ত্রণাদায়ক।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, এই সিদ্ধান্তের ফলে এয়ারবাসের তিন হাজার ৫০০ কর্মী চাকরি হারাবে। নেদারল্যান্ডসের লেইডেন শহরে সদরদপ্তর হলেও ফ্রান্স, জার্মানি ও স্পেনে ট্রেডিং শেয়ার আছে ‘ইউরোপিয়ান অ্যারোনটিক ডিফেন্স অ্যান্ড স্পেস কোম্পানি’ নামে পরিচিত উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানটির।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু
যান্ত্রিক ত্রুটি, ১৯ ঘণ্টা পর ছেড়ে গেল বিমানের ফ্লাইট
দুবাই পৌঁছেছে এমভি আবদুল্লাহ 
ধনী শহর হয়েও দুবাই কেন পানিতে তলিয়ে গেল
X
Fresh