• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কে প্রশ্নপত্র ফাঁসের দায়ে গ্রেপ্তার ১,১১২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪৩
ছবি: ডয়চে ভেলে

তুরস্কের রাজধানী আঙ্কারাসহ মোট ৭৬টি প্রদেশে অভিযান চালিয়ে প্রশ্নপত্র ফাঁসের দায়ে এক হাজার ১১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে জার্মানি-ভিত্তিক গণমাধ্যম ‘ডয়চে ভেলে’।

মঙ্গলবার তাদেরকে গ্রেপ্তার করা হয়। এসব গ্রেপ্তারকৃত যুক্তরাষ্ট্রে অবস্থানরত ইসলামি প্রচারক ফেতুল্লাহ গুলেনের অনুসারী বলে দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

জার্মান গণমাধ্যমটি জানায়, ২০১০ সালে তুরস্ক পুলিশের ডেপুটি ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য একটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু প্রশ্নপত্র ফাঁস হওয়ায় পরীক্ষাটি বাতিল হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবীদের বরাত দিয়ে গণমাধ্যমটি আরও জানায়, প্রশ্নফাঁসের পেছনে গুলেনের ভূমিকা ছিল। তাই গুলেনপন্থি পরীক্ষার্থীরা আগেই প্রশ্নপত্র পেয়ে যান।

সিএনএন তুরস্ক জানায়, দীর্ঘ নয় বছর পর মঙ্গলবার একটি অভিযানে এক হাজার ১১২ জন সন্দেহভাজন গুলেনপন্থিকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

উল্লেখ্য, ২০১৬ সালে রাষ্ট্রপতি রেসেপ তাইয়্যিপ এরদোগানকে ক্ষমতাচ্যুত করার উদ্দেশ্যে তুরস্কে একটি ব্যর্থ সামরিক অভ্যুত্থানের চেষ্টা চালানো হয়। এতে আড়াইশ মানুষের মৃত্যু হয়।

এই অভ্যুত্থানের জন্য এরদোগান গুলেনকে অভিযুক্ত করেন। কিন্তু এরদোগান বিরোধী হিসেবে পরিচিত গুলেন সব অভিযোগ অস্বীকার করেন।

অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে ২০১৬ সাল থেকে এ পর্যন্ত মোট দুই লাখ ১৮ হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ৭৭ হাজার জন এখনও কারাবন্দি হয়ে বিচারের অপেক্ষায় আছে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নওগাঁয় চুরি হওয়া স্বর্ণালংকার উদ্ধার, গ্রেপ্তার ৩
চুয়াডাঙ্গায় অপহৃত শিশু সিরাজগঞ্জে উদ্ধার, গ্রেপ্তার ১ 
রাজধানীতে গ্রেপ্তার ২৭
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার 
X
Fresh