• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলকে সিরিয়ায় ‘স্বেচ্ছাচারী’ হামলা বন্ধ করতে হবে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১২

সিরিয়ার ভেতর ইসরায়েলের ধারাবাহিক বিমান হামলার ব্যাপারে আপত্তি জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলকে সিরিয়ায় ‘স্বেচ্ছাচারী’ বিমান হামলা বন্ধ করতে হবে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভারশিনিনের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা তাস এ খবর জানিয়েছে।

জানুয়ারি মাসে সিরিয়ায় বেশ কয়েকবার বিমান হামলা চালায় ইসরায়েল। এসব হামলার প্রতি ইঙ্গিত করে ভারশিনিন বলেন, সাম্প্রতিক ইসরায়েলি হামলার পরিপ্রেক্ষিতে আমরা একটি সার্বভৌম দেশের ওপর এ ধরনের ‘স্বেচ্ছাচারী’ হামলা বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের যেকোনো হামলা পরিস্থিতিকে আরও নাজুক করবে। সিরিয়ায় সন্ত্রাস বিরোধী যুদ্ধে সহযোগিতা করা ছাড়া অন্য কোনও হামলা চালানো যাবে না।

ইসরায়েল সিরিয়ায় হামলা চালিয়ে মাঝেমধ্যে দাবি করে, তারা ‘ইরানি অবস্থানে’ হামলা চালিয়েছে।

সিরিয়ায় গত আট বছর ধরে চলা সন্ত্রাস বিরোধী যুদ্ধে ইরান ও রাশিয়া দামেস্ক সরকারকে সহযোগিতা দিচ্ছে। তবে ইরান সিরিয়াকে শুধু সামরিক উপদেশ দিয়ে সাহায্য করছে এবং সিরিয়ায় অবস্থানরত ইরানি সামরিক উপদেষ্টাদের সংখ্যাও অত্যন্ত সীমিত। অন্যদিকে রাশিয়া সরাসরি সন্ত্রাস বিরোধী যুদ্ধে সেনা ও সামরিক সরঞ্জাম দিয়ে সাহায্য করছে।

এর আগে গত মাসের মাঝামাঝি সময়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি সতর্ক করে দিয়ে বলেছিলেন, ইরান সিরিয়ায় অবস্থানরত নিজের সামরিক উপদেষ্টাদের নিরাপত্তা নিশ্চিত করবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
গাজায় এক কবর থেকেই উঠে আসছে শত শত লাশ
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
X
Fresh