• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভেনেজুয়েলা ভিক্ষুক নয়: মাদুরো

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০২

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাঠানো মানবিক ত্রাণ প্রত্যাখ্যান করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেছেন, তার দেশ ভিক্ষুক নয় এবং এ ধরনের ত্রাণের কোনও প্রয়োজন ভেনেজুয়েলার নেই।

মার্কিন সরকার লাতিন আমেরিকার দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের একই সময়ে সেদেশে মানবিক ত্রাণ পাঠিয়েছিল। দৃশ্যত ত্রাণের খাদ্য ও ওষুধবাহী কিছু ট্রাক বৃহস্পতিবার কলম্বিয়ার সীমান্ত শহর কুকুটায় পৌঁছানোর পর শুক্রবার এ মন্তব্য করেন মাদুরো।

তিনি বলেন, আমরা মানবিক ত্রাণের এই প্রদর্শনী দেখাতে দেবো না কারণ আমরা কারও কাছ থেকে ভিক্ষা গ্রহণ করি না। কারাকাসে এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ত্রাণের এসব সামগ্রী কলম্বিয়ার দরিদ্র মানুষের মধ্যে বিতরণ করা যেতে পারে।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট বলেন, গত চার বছর ধরে তার দেশে মানবিক সংকট সৃষ্টির ব্যাপক চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। তারপরও ত্রাণ পাঠিয়ে নিজের সাফল্য প্রমাণের চেষ্টা করছে ওয়াশিংটন।

ভেনেজুয়েলায় গত প্রায় এক মাস ধরে রাজনৈতিক অস্থিতিশীলতা চলছে। গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের জের ধরে গত মাসে প্রেসিডেন্ট মাদুরো দ্বিতীয় মেয়াদে শপথ নেয়ার পর এই সংকট শুরু হয়।

বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে নিজেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের বেশ কিছু দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে রাশিয়া, চীন, ইরান ও তুরস্কসহ বিশ্বের আরও বহু দেশ প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সমর্থন ঘোষণা করেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
১১ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
ব্রাজিলে বাণিজ্য মানে দক্ষিণ আমেরিকার বাজারে ঢোকার সুযোগ
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh