• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতে পরিচ্ছন্নতাকর্মী পদে আবেদন করেছেন এমবিএ-প্রকৌশল ডিগ্রিধারীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৭

তামিলনাড়ু বিধানসভায় ১০ পরিচ্ছন্নতাকর্মী এবং ৪ শৌচকর্মী পদে চাকরির জন্য আবেদন করেছেন মোট ৪ হাজার ৬০৭ জন প্রার্থী। আবেদনকারীদের মধ্যে বেশিরভাগই এমবিএ, এম টেক এবং বি টেক ইঞ্জিনিয়ার। এ ছাড়া ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংখ্যাও কম নয়।

গত বছরের আগস্টে এই শূন্য পদগুলোতে চাকরির জন্য বিজ্ঞাপন দেয় তামিলনাড়ু সরকার। কয়েকদিন আগে তামিলনাড়ু সরকারের ওয়েবসাইটে পদপ্রার্থীদের যোগ্যতাসহ এডমিট কার্ড প্রকাশ করার পরই সামনে আসে কর্মসংস্থানের এই বেহাল চিত্র।

আনন্দবাজারের এক প্রতিবেদন বলছে, গত ৪৫ বছরের মধ্যে ভারতে বেকারত্বের হার এখন সবচেয়ে বেশি। বিধানসভার সচিবালয়ে ১৪টি পদে আবেদন করার জন্য যোগ্যতা হিসেবে রাখা হয় ভালো শারীরিক স্বাস্থ্য, বয়স ১৮ বছরের বেশি।

শিক্ষাগত যোগ্যতার কোনও মাপকাঠি রাখা না হলেও আবেদনকারীদের যোগ্যতার দিকে তাকালে যেকেউ বিস্মিত হবে। এমবিএ, এম-টেক, বিই, বি-টেক পদপ্রার্থী ছাড়াও বিজ্ঞান, কলা এবং বাণিজ্য শাখার অনেক ডিগ্রিধারী এই পদগুলোর জন্য আবেদন করেন।

এখন পর্যন্ত ৪ হাজার ৬০৭ জন আবেদনকারীর মধ্যে ৬৭৭ জন পদপ্রার্থীর আবেদন বাতিল করা হয়েছে। অর্থাৎ ১৪টি শূন্য পদের জন্য এখন লড়বেন ৩ হাজার ৯৩০ প্রার্থী। যে শূন্য পদগুলোর জন্য বিজ্ঞাপন দেয়া হয়েছে, তাতে মাসিক বেতন ১৫ হাজার ৭০০ থেকে ৫০ হাজার রুপি।

বিশেষজ্ঞদের মতে, ভারতজুড়ে কর্মসংস্থানের সামগ্রিক চিত্র খারাপ হলেও শিক্ষিত যুবক-যুবতীদের ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ আরও শোচনীয়। মূলত কারণেই যে কোনও পদের চাকরির জন্য উচ্চ ডিগ্রিধারীদের ভিড় আরও বাড়ছে।

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের নির্বাচন কেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ, মানতে হবে যেসব সতর্কতা
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার, মানতে হবে যেসব সতর্কতা
X
Fresh