DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

যুক্তরাষ্ট্রকে ক্ষমা চাইতে হবে: ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪১ | আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪৪
ছবি: ইরানের গণমাধ্যম ‘পার্সটুডে’

যুক্তরাষ্ট্রকে ইরানের কাছে ক্ষমা চাইতে হবে এবং তওবা করতে হবে বলে জানালেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

বুধবার ইরানে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত ও কর্মকর্তাদের এক সমাবেশে তিনি একথা জানান বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম ‘পার্সটুডে’।

হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র ভুল পথ পরিহার করলে, অতীতের হস্তক্ষেপের জন্য ক্ষমা চাইলে এবং ইরানিদের সঙ্গে সম্মান দিয়ে কথা বললে আমরা তাদের তওবা মেনে নেবো।

তিনি বলেন, ইরানে বাইরের কোনও শক্তির সহযোগিতায় ইসলামি বিপ্লব হয়নি। ইরানের জনগণ আত্মত্যাগ ও ঐক্যের ওপর নির্ভর করে বিপ্লবের বিজয় ঘটিয়েছে। এই বিপ্লব যুক্তরাষ্ট্র ও ইহুদিদের জন্য ভূমিকম্পের মতো ছিল।

ইরানের প্রেসিডেন্ট বলেন, বিপ্লবের পর যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরায়েল একের পর এক ষড়যন্ত্র করেছে। তবে তারা সফল হতে পারেনি। বিপ্লবের পর প্রথমে তারা ইরানকে খণ্ড-বিখণ্ড করার ষড়যন্ত্র করে। এরপর বিপ্লবের বিরুদ্ধে ক্যু করানোর চেষ্টা চালায়। এতেও তারা ব্যর্থ হয়।

তিনি বলেন, তাদের তৃতীয় ষড়যন্ত্র ছিল ইরানের ওপর যুদ্ধ চাপিয়ে দেয়া। এই যুদ্ধেও ইরান বিজয় লাভ করেছে। শত্রুদের চতুর্থ ষড়যন্ত্র হলো অন্যায়ভাবে নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া। কিন্তু তাদের সব ষড়যন্ত্রই ইরানিরা ব্যর্থ করে দিয়েছে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র সবসময় ইরানের জনগণ সম্পর্কে ভুল হিসাব-নিকাশ করেছে। তাই তারা একের পর এক ব্যর্থ হয়েছে। ইরান সবসময় সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার বিরুদ্ধে এবং শান্তির পক্ষে অবস্থান নিয়েছে। ইরান সবসময় প্রতিশ্রুতি রক্ষা করেছে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়