• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

২০০ মিলিয়ন ডলারের পাসওয়ার্ড নিয়ে মারা গেলেন সংস্থার সিইও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৪
ছবি: সংগৃহীত

২০০ মিলিয়ন ডলারের ডিজিটাল অ্যাসেটের (বিটকয়েন, লাইটকয়েন বা ইথার জাতীয় মুদ্রা) পাসওয়ার্ড নিয়ে মারা গেছেন কানাডার ভ্যাঙ্কুভার-ভিত্তিক সংস্থা ‘কোয়াড্রিগা সিএক্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেরাল্ড কটেন।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে পশ্চিমবঙ্গ-ভিত্তিক গণমাধ্যম ‘এবেলা’। এতে বলা হয়, মাত্র পাঁচ বছর আগে এই সংস্থা শুরু করেন জেরাল্ড কটেন।

প্রতিবেদনটিতে বলা হয়, গত বছরের ডিসেম্বরে জেরাল্ড কটেন সংস্থার কাজে ভারতে আসেন এবং ৯ তারিখ হঠাৎ মারা যান। ক্রোনস ডিজিজ নামের এক ধরনের পেটের অসুখে ভুগছিলেন ৩০ বছরের এই যুবক।

আরও বলা হয়, জেরাল্ড কটেন তার ল্যাপটপ, ইমেল ও মেসেজিং সিস্টেমের পাসওয়ার্ড নিরাপদ রাখার জন্য এনক্রিপটেড রাখতেন। এসব শুধু তিনিই জানতেন। ‘কোয়াড্রিগা সিএক্স’র অন্য কোনও ব্যক্তি এসব পাসওয়ার্ড না জানায় সংস্থাটি তাদের ক্রেতাদের টাকা দিতে পারছে না।

গণমাধ্যমটি জানায়, গত ৩১ জানুয়ারি নোভা স্কোশিয়া প্রদেশের হ্যালিফ্যাক্স শহরের একটি আদালতে সংস্থাটির বিরুদ্ধে মামলা হয়। আদালতে হাজির হন জেরাল্ড কটেনের স্ত্রী জেনিফার রবার্টসন। তিনি জানান, তার কাছে কোনও পাসওয়ার্ড নেই। এমনকি এক্সপার্ট হ্যাকারও পাসওয়ার্ড উদ্ধার করতে পারেনি।

আরও জানায়, ইতোমধ্যে গুঞ্জন উঠেছে যে জেরাল্ড কটেন আদৌ মারা যাননি। অনলাইনে লেনদেনও হচ্ছে। অবশ্য ‘কোয়াড্রিগা সিএক্স’র পক্ষ থেকে বলা হচ্ছে যে তাদের কাছে সংস্থাটির কোনও কিছুর ‘অ্যাকসেস’ নেই।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
সোমবার দিনেই নামবে সাময়িক রাত
জাস্টিন ট্রুডোর জন্ম বাংলাদেশে!
X
Fresh