• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারের সংসদে সেনাবাহিনীর আপত্তিতেও কমিটি গঠনের প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৬
ছবি: রয়টার্স

মিয়ানমারের সংসদে দেশটির সেনাবাহিনী মনোনীত সংসদ সদস্যদের আপত্তি থাকা সত্ত্বেও সংবিধান সংশোধন বিষয়ক আলোচনার জন্য একটি কমিটি গঠনের প্রস্তাব পাস হয়েছে।

বুধবার প্রস্তাবটি পাস হয়েছে জানিয়ে বার্তা সংস্থা রয়টার্স’র প্রতিবেদনে বলা হয়, দেশটির সেনাবাহিনীর ক্ষমতা সম্ভবত চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে।

গত সপ্তাহে অং সান সু চি’র নেতৃত্বাধীন ‘ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি’(এনএলডি) ২০০৮ সালে দেশটির সেনাবাহিনীর তৈরি করা খসড়া সংবিধান সংশোধনের লক্ষ্যে একটি ‘জরুরি প্রস্তাব’ উত্থাপন করে। এই খসড়া সংবিধানকে অগণতান্ত্রিক বলে মনে করে দলটি।

গত তিন বছরে নোবেল বিজয়ী এই নেত্রীর জন্য এটাই ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সংসদে প্রস্তাবটি পাস হওয়ার পর সেনাবাহিনীপন্থী সংসদ সদস্যরা কয়েক মিনিট নীরবে দাঁড়িয়ে থেকে তাদের বিরোধিতা প্রদর্শন করেন।

রাখাইন রাজ্যে ২০১৭ সালে সেনাবাহিনীর অভিযান চলাকালে প্রায় সাত লাখ ৩০ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসায় দেশটির রাজনৈতিক ও সামরিক নেতারা ক্রমাগত আন্তর্জাতিক চাপের মুখে পড়ার পরিপ্রেক্ষিতে এই প্রস্তাব পাস হলো।

সংসদের উভয় কক্ষের ৬১১ ভোটদানকারী সদস্যের মধ্যে ৪১৪ জন এই কমিটি গঠনের পক্ষে ভোট দেন। এই সংযুক্ত ইউনিয়ন পার্লামেন্টে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নেতৃত্ব দিচ্ছে সু চি’র দল।

স্পিকার টি খুন মিয়াত সংসদে ঘোষণা করেন, এই নতুন কমিটির চেয়ারম্যান হবেন ডেপুটি স্পিকার এবং এনএলডি’র সংসদ সদস্য তুন তুন হেইন। এছাড়া রাজনৈতিক দলগুলোর ও সেনাবাহিনীর সংসদ সদস্যরা আনুপাতিকভাবে এই কমিটির সঙ্গে যুক্ত হবেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৩ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
X
Fresh