• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারের চারটি সশস্ত্র গোষ্ঠীর ‘গ্রুপ’ নিষিদ্ধ করলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪৭
ছবি: যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স

‘বিপজ্জনক সংগঠন’ উল্লেখ করে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত চারটি বিদ্রোহী গোষ্ঠীর ‘গ্রুপ’ নিষিদ্ধ করেছে ফেসবুক। ‘গ্রুপ’গুলো সরিয়ে ফেলে অফলাইন ক্ষয়ক্ষতি কমাতে চায় বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

মঙ্গলবার ফেসবুক এক বিবৃতিতে এই তথ্য জানায় বলে জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স। দি আরাকান আর্মি, মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়্যান্স আর্মি, কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি এবং তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি’র ফেসবুক ‘গ্রুপ’ নিষিদ্ধ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট আরও জানায়, ‘গ্রুপ’গুলোর প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্বকারীকেও সরিয়ে ফেলা হবে। গত আগস্টের পর থেকে এ পর্যন্ত তারা মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ত এবং ভুল তথ্য ছড়ানো কয়েকশ’ অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ সরিয়ে ফেলেছে।

মিয়ানমারে সহিংসতা রোধে ফেসবুক যথেষ্ট ভূমিকা পালন করেনি এবং এর প্ল্যাটফর্মের সাহায্যে বিদ্বেষ ছড়ানো হয়েছে বলে অভিযোগ ওঠার পর সামাজিক যোগাযোগ মাধ্যমটি এই ধরনের উদ্যোগ গ্রহণ করেছে।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে মিয়ানমার স্বাধীনতা লাভের পর থেকে স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী গোষ্ঠীগুলোর ফেসবুক ‘গ্রুপ’ এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে মিয়ানমার সরকার এই চারটি গোষ্ঠীকে অস্ত্রবিরতি চুক্তিতে সই করার আহ্বান জানালেও তারা ইতিবাচক সাড়া না দিয়ে দেশটির সেনাবাহিনীর সঙ্গে বারবার সংঘর্ষে জড়িয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
X
Fresh