• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্যাংককের মানুষের কাশির সঙ্গে রক্ত আসছে

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫২
ছবি: আনন্দবাজার

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বায়ুদূষণ ও ধোঁয়া এমন পর্যায়ে পৌঁছেছে যে সেখানকার মানুষ কাশলেই তাদের মুখ থেকে রক্ত বেরিয়ে আসছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এমন অনেক ছবি।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে স্থানীয় প্রশাসন সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার।

দেশটির দূষণ নিয়ন্ত্রণ বোর্ড সূত্র জানা গেছে, ব্যাংকক ও আশেপাশের ৪১টি অঞ্চলের বাতাসে দূষিত কণার পরিমাণ ভয়ানক পর্যায়ে পৌঁছেছে। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ধোঁয়াশা।

প্রশাসন সূত্রে জানা গেছে, বিষাক্ত ধূলিকণা ও ধোঁয়াশার তাণ্ডবে শ্বাসকষ্ট হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। স্কুল-কলেজ এবং যানচলাচল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। স্থানীয়দেরকে বাসা থেকে বের না হতেও বলা হয়েছে।

স্থানীয় এক বাসিন্দা জানান, হঠাৎ তিনি জ্বর অনুভব করেন। এরপরই গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। কাশির সঙ্গে সঙ্গে তার মুখ থেকে রক্ত বেরিয়ে আসে। তিনি সোশ্যাল মিডিয়াতে ঘটনাটি শেয়ার করেন।

শুধু এই ব্যক্তি না, ব্যাংকক ও আশেপাশের অঞ্চলগুলোর অনেক মানুষের অভিজ্ঞতা এরকমই। কারও কারও নাক দিয়ে রক্ত বেরিয়ে আসা, চোখ লাল হয়ে যাওয়ার কথাও জানা গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কৃত্রিম মেঘ সৃষ্টি করে বৃষ্টি নামানোর ব্যবস্থা করা হয় কিন্তু এই প্রচেষ্টা সফল হয়নি বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমটি।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ এপ্রিল থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
নতুন আর কোনো ব্যাংককে আপাতত একীভূত করা হচ্ছে না
দাবায় শীর্ষে বাংলাদেশের নীড়
গোপালগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ৪০
X
Fresh