• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইয়েমেন যুদ্ধের নিন্দা জানানোর কয়েক ঘণ্টা পরই ইউএই’তে পোপ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০২
ছবি: রয়টার্স নিউজ এজেন্সি

ইয়েমেন যুদ্ধের নিন্দা জানানোর কয়েক ঘণ্টা পরই প্রধান ধর্মযাজক হিসেবে প্রথমবারের মতো আরব উপদ্বীপ সফরকারী পোপ ফ্রান্সিস এই যুদ্ধে শীর্ষস্থানীয় ভূমিকা পালনকারী দেশ সংযুক্ত আরব আমিরাতে(ইউএই) পা রাখলেন।

রোববার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় রয়টার্স নিউজ এজেন্সি। এতে বলা হয়, আবুধাবির উদ্দেশে রওনা হওয়ার কিছুক্ষণ আগে পোপ ফ্রান্সিস ইয়েমেনে মানবিক সঙ্কট নিয়ে তার উদ্বেগের কথা জানান।

ভ্যাটিকান সিটিতে নিয়মিত রোববারের প্রার্থনায় গতকাল তিনি সব পক্ষের প্রতি সাময়িক শান্তিচুক্তির আহ্বান জানান, যেন কয়েক মিলিয়ন ক্ষুধার্ত মানুষকে সাহায্য করা যায়। সেন্ট পিটার’স স্কয়ারে ১০ হাজার মানুষকে তিনি বলেন, এসব শিশু ও তাদের বাবা-মা’দের কান্না ঈশ্বর পর্যন্ত পৌঁছে গেছে।

ফ্লাইটে ওঠার আগে তিনি বলেন, আসুন সবাই একাগ্রচিত্তে তাদের জন্য প্রার্থনা করি, যারা ক্ষুধার্ত, যারা তৃষ্ণার্ত, যারা ওষুধ পাচ্ছে না এবং যারা মৃত্যুর ঝুঁকিতে আছেন।

ইউএই পোপের ইয়েমেন সম্পর্কিত বার্তাকে স্বাগত জানিয়েছে এবং এই শান্তিচুক্তিকে একটি ঐতিহাসিক বিরাট সফলতা মনে করছে বলে টুইটারে লিখেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আনোয়ার গারগাশ।

পোপ আবুধাবিতে অবতরণের পর তিনি বলেন, আসুন আমরা এই শান্তিচুক্তি বাস্তবায়ন এবং ইয়েমেনের মানুষের জন্য ২০১৯ সালকে শান্তির বছরে পরিণত করি।

প্রায় চার বছর ধরে ইমেয়েনে যুদ্ধরত পক্ষগুলো গত ডিসেম্বরে প্রথমবারের মতো অনুষ্ঠিত বড় ধরনের শান্তি আলোচনায় যুদ্ধবিরতিতে সম্মত হয়। এই যুদ্ধে দেশটির রাজধানী নিয়ন্ত্রণকারী ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে নির্বাসিত প্রেসিডেন্টকে সাহায্য করছে আরব দেশগুলো।

জাতিসংঘের মতে, উভয় পক্ষের সংঘাতে ১০ হাজার মানুষ মারা গেছে এবং কয়েক মিলিয়ন মানুষ অনাহারে আছে। তারা এখন এই সাময়িক যুদ্ধবিরতির দিকে তাকিয়ে আছে। এর ফলে হামলার শিকার হবে না দেশটির প্রধান বন্দরে আসা বিদেশি ত্রাণ-সহায়তা।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আকাশেই হামলায় ব্যবহৃত ড্রোনগুলো ধ্বংস করেছে ইরান
ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার, ৩ শহরে ফ্লাইট বন্ধ
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
‘হাত ট্রিগারেই আছে’, ইসরাইলকে ইরানের সতর্কবার্তা
X
Fresh