logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

অস্ট্রেলিয়ায় ভয়াবহ বন্যায় রাস্তায় কুমির, সেনা তলব

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০২ | আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৪

শতাব্দীর ভয়াবহতম বন্যায় ভাসছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড। এতে সেখানকার ঘরবাড়ি, রাস্তাঘাট ও বিমানবন্দরেও পানি থৈ থৈ করছে। এমনকি বন্যার পানি এতটাই বেড়েছে যে, রাস্তা ও লোকালয়ে চলে এসেছে কুমির।

ভয়াবহ এ পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীকে তলব করেছে দেশটির সরকার। বলা হচ্ছে, গত একশ বছরের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে ভয়াবহ বন্যা।

এএফপির খবরে বলা হয়, উপদ্রুত এলাকার বাড়িঘর থেকে মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে। উভচর যানবাহন ব্যবহার করে বাড়ির ছাদ থেকে তাদের উদ্ধার করতে দেখা গেছে।

দুর্যোগে টাউনসভিল নগরীর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। স্থানীয়দের ঘরবাড়ি পানিতে ভেসে গেছে। এর মধ্যে পানির সঙ্গে লোকালয়ে এসে পড়েছে নোনা পানির বেশ কয়েকটি কুমির। ফলে বাসিন্দাদের মধ্যে কুমিরের আক্রমণের আতঙ্ক দেখা দিয়েছে।

দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে, গ্রীষ্মমণ্ডলীয় উত্তরাঞ্চলে এখন বর্ষা মৌসুম চলছে। এই সময়ে সাধারণত প্রচণ্ড বৃষ্টিপাত হয়ে থাকে। তবে কয়েক দিনের টানা বর্ষণের কারণে শহরে নদীর পানি অস্বাভাবিকভাবে বেড়েছে। ফলে এমন ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।

পরিস্থিতি মোকাবেলায় বাঁধের সব দরজা খুলে দেয়া হয়েছে। বন্যার ভয়াবহতা রোধে হাজার হাজার বালুর ব্যাগ সরবরাহ করছে সেনাসদস্যরা।

কুইন্সল্যান্ডের একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় এক হাজার ১০০ জন সরকারের কাছে জরুরি সাহায্য চেয়ে আবেদন কর হয়েছে।

এদিকে আগামী কয়েকদিন আরও বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে সেখানকার আবহাওয়া বিভাগ। ফলে বন্যায় ২০ হাজারের বেশি ঘরবাড়ি তলিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়