• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

নেপাল-ভুটান ভারতের অংশ: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৪

বেফাঁস কথা বলার জন্য ট্রাম্পের পরিচিতি বিশ্বজুড়ে। প্রায়ই তিনি এ ধরনের কথা বলে সমালোচিত হন। এবারও তেমন এক কথাই বললেন ট্রাম্প। তিনি বলেছেন, নেপাল-ভুটান ভারতের অংশ। টাইম ম্যাগাজিনের বরাত দিয়ে এমনটিই জানিয়েছে ভারতীয় ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

মার্কিন গোয়েন্দা সূত্রে টাইম জানিয়েছে, সম্প্রতি হোয়াইট হাউসে বিশেষ বৈঠক চলছিল। আলোচনার বিষয়বস্তু ছিল দক্ষিণ এশিয়া। কথাবার্তা চলাকালীন হঠাৎ মানচিত্রে আঙুল রেখে নেপালকে ভারতের অংশ বলে দাবি করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের মুখে এমন কথা শুনে অস্বস্তিতে পড়েন গোয়েন্দারা। তবে সাহস করে একজন তাকে বোঝান, নেপাল আসলে একটি স্বাধীন দেশ। পর মুহূর্তেই ভুটান ভারতের অংশ বলে ওই গোয়েন্দা কর্মকর্তার সঙ্গে তর্ক জুড়ে দেন তিনি।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে গোয়েন্দাদের মতবিরোধের খবর এর আগেও সামনে এসেছে। কয়েক দিন আগেই দেশের গোয়েন্দা সংস্থা সদস্যদের বিরুদ্ধে টুইটারে ক্ষোভ ঝেড়েছিলেন তিনি। ওই টুইটের সারকথা ছিল, এরা কেউ কিছু বোঝে না। এছাড়া তাদের নতুন করে স্কুলে ভর্তি হওয়া উচিত বলে কটাক্ষও করেছিলেন তিনি।

টাইম ম্যাগাজিনকে দেয়া সাক্ষাত্কারে এক গোয়েন্দা কর্মকর্তা জানান, নিজের মতের সঙ্গে একমত না হলেই প্রচণ্ড রেগে যান ট্রাম্প। এ কারণে প্রেসিডেন্টকে পরামর্শ দেয়া থেকে বিরত থাকতে নির্দেশ দেয়া হয়েছে গোয়েন্দাদের।

আনন্দবাজার বলছে, ভূগোলে নাকি ট্রাম্পের তেমন দখল নেই। এমনকি দক্ষিণ এশিয়ার রাজনীতি সম্পর্কেও বেশি কিছু জানেন না। ২০১৭ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের আগে এক বৈঠকে নেপালকে ‘নিপল’ এবং ভুটানকে ‘বাটন’ বলে সমালোচনার মুখে পড়েছিলেন ট্রাম্প। তখন বিষয়টি সামনে আনে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো।

আরো পড়ুন:

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করে সন্তুষ্ট ভুটানের রাজা
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
X
Fresh