• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আইএনএফ চুক্তি বিষয়ে মার্কিন সিদ্ধান্তের বিরোধিতা করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৫৯
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং

মার্কিন সরকার রাশিয়ার সঙ্গে ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ চুক্তি বাতিলের যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরোধিতা করেছে চীন। মস্কো এরইমধ্যে পাল্টা ব্যবস্থা হিসেবে ওই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং এক বিবৃতিতে আইএনএফ চুক্তির ব্যাপারে ‘গঠনমূলক’ আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য সমাধান বের করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার মার্কিন সিদ্ধান্তের বিরোধিতা করছে চীন। সেই সঙ্গে গঠনমূলক আলোচনার মাধ্যমে সঠিকভাবে মতপার্থক্য নিরসনের জন্য আমেরিকা ও রাশিয়ার প্রতি আহ্বান জানানো হচ্ছে।

শুয়াংয়ের বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের ফলে ধারাবাহিক নেতিবাচক পরিণতি বয়ে আনবে।

মার্কিন সরকার আইএনএফ চুক্তি থেকে বেরিয়ে গেলে সমরাস্ত্র প্রতিযোগিতা বেড়ে যাবে বলে ইউরোপ ও রাশিয়া এর আগে যে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তার পুনরাবৃত্তি করেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শুক্রবার ঘোষণা দেন, ওয়াশিংটন আগামী ১৮০ দিন আইএনএফ চুক্তি স্থগিত রাখবে। এছাড়া তার ভাষায় ‘রাশিয়া এই চুক্তি লঙ্ঘন’ বন্ধ না করলে আমেরিকা ১৮০ দিন পর পুরোপুরি এই চুক্তি থেকে বেরিয়ে যাবে।

পরমাণু অস্ত্রের প্রতিযোগিতা বন্ধে ১৯৮৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের মধ্যে আইএনএফ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

চুক্তি অনুযায়ী, দুই দেশের স্বল্প ও মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র উৎপাদন নিষিদ্ধ করা হয়। তবে গত বছর রাশিয়ার বিরুদ্ধে চুক্তিটির শর্ত লঙ্ঘনের অভিযোগ তুলে তা প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, আইএনএফ চুক্তি লঙ্ঘন করে নতুন ক্ষেপণাস্ত্রব্যবস্থা তৈরি করেছে রাশিয়া।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh