• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল যুক্তরাষ্ট্রের, সিদ্ধান্তটি আগের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪২
ছবি: সংগৃহীত

রাশিয়াকে দায়ী করে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে দেশটি এই সিদ্ধান্ত অনেক আগেই নিয়েছে বলে দাবি করেছে রাশিয়া। খবর সিএনএন ও তাস’র।

শুক্রবার আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ঘোষণা করেন, স্নায়ুযুদ্ধের পর ইউরোপের নিরাপত্তার জন্য রাশিয়ার সঙ্গে করা আইএনএফ চুক্তিটি বাতিল করছে যুক্তরাষ্ট্র। শনিবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই ঘোষণাকালে তিনি বলেন, অনুশোচনা ছাড়াই বছরের পর বছর ধরে আইএনএফ চুক্তি লঙ্ঘন করে আসছে রাশিয়া। রাশিয়ার এই লঙ্ঘন কয়েক মিলিয়ন ইউরোপিয়ান ও আমেরিকানকে ঝুঁকিতে রেখেছে।

তিনি আরও বলেন, যথাযথভাবে প্রত্যুত্তর দেয়া আমাদের দায়িত্ব। রাশিয়াকে চুক্তিতে ফিরে আসার জন্য অনেক সময় দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এক বিবৃতিতে বলেন, ৩০ বছরেরও বেশি সময় ধরে আইএনএফ চুক্তি মেনে চলেছে যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়া যখন এটি মানছে না, তখন আমরাও মানতে বাধ্য নই। আমরা বা অন্য কোনও একটি দেশ একতরফা এই চুক্তি মানতে বাধ্য হতে পারে না।

এদিকে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে ‘পুরোপুরি সমর্থন’ করেছে ন্যাটো। সামরিক জোটটি এক বিবৃতিতে রাশিয়াকে আগামী ছয় মাসের মধ্যে ‘ফিরে এসে সম্পূর্ণ এবং প্রমাণসাপেক্ষ বশ্যতা স্বীকার করে আইএনএফ চুক্তি রক্ষা’র আহ্বান জানিয়েছে।

এদিন ঘোষিত যুক্তরাষ্ট্রের আইএনএফ চুক্তি বাতিলের সিদ্ধান্তটি অনেক আগেই নেয়া বলে দাবি করেছেন ‘রাশিয়ান ফেডারেশন কাউন্সিল (সংসদের উচ্চকক্ষ) ফরেন অ্যাফেয়ার্স কমিটি’র প্রধান কনস্ট্যান্টিন কসাচেভ।

তিনি সাংবাদিকদেরকে বলেন, দুর্ভাগ্যজনকভাবে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর ঘোষণা কোনও উত্তেজনা সৃষ্টি করতে পারেনি। আমরা শুধু বলতে পারি যে পম্পেও সিদ্ধান্তটি ঘোষণা করেছেন মাত্র, এটি নেয়া হয়েছে অনেকই আগেই।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র নিশ্চিত করলো যে আরেকটি গুরুত্বপূর্ণ অস্ত্র নিয়ন্ত্রণ স্তম্ভের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেয়ায় দেশটির লক্ষ্য।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
X
Fresh