• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দূষণের কারণে ব্যাংককের ৪০০ স্কুল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৭

মাত্রাতিরিক্তি দূষণের কারণে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের চার শতাধিক স্কুল বন্ধ রাখা করে দেয়া হয়েছে। চলতি সপ্তাহে শহরজুড়ে বিষাক্ত ধোঁয়া ছড়িয়ে পড়ায় এ থেকে শিশুদের রক্ষা করতে এ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

দেশটির গণমাধ্যম জানিয়েছে, ব্যাংককের বাতাসে ‘পিএম২.৫’ নামে পরিচিত অতি সূক্ষ্ম ধূলিকণা ছড়িয়ে পড়েছে। যানবাহন, কল-কারখানা পোড়ানো ধোঁয়ার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

সবচেয়ে উদ্বেগের ব্যাপার হচ্ছে, এমন দূষণ রোধে কর্তৃপক্ষ বিভিন্ন ধরনের আগাম ব্যবস্থা নিলেও কার্যত তা তেমন কোনও কাজে আসেনি। এর মধ্যে ছিল কৃত্রিম মেঘ তৈরি করে বৃষ্টিপাত ঘটানো, ট্রাফিক কমানোসহ বেশ কিছু পদক্ষেপ। এমনকি এবার নববর্ষে ধূপ বা আতশবাজি ফুটানোও নিষিদ্ধ করা হয়েছিল দেশটিতে।

থাইল্যান্ডের দূষণ নিয়ন্ত্রণ বিভাগের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার ব্যাংককের ৪১টি এলাকায় পিএম২.৫ এর মাত্রা বিপদসীমা অতিক্রম করেছে।

সরকারি মুখপাত্র পুট্টিপং পুন্নাকান বলেছেন, আমরা শনিবার ও রোববার পরিস্থিতি পর্যালোচনা করে দেখবো যে, স্কুল আরও অধিক সময় বন্ধ রাখতে হবে কিনা।

সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রিভেনটেটিভ মেডিসিন বিভাগের একজন অধ্যাপক এডওয়ার্ড অ্যাভল বলেছেন, এই ধূলিকণার কারণে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হতে পারে। এছাড়া বিষাক্ত এই বায়ুর কারণে শিশু ও বড়দের বিভিন্ন ধরনের স্নায়ুবিক সমস্যা দেখা দিতে পারে।

দ্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেস্ক প্রজেক্ট (একিউআইসিএন) বলছে, ব্যাংককের এয়ার কোয়ালিটি ইনডেক্স ১৭০। এটা একেবারেই অস্বাস্থ্যকর পরিস্থিতি। ভারতের দিল্লিতে এর মাত্রা ৩৯০।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসারে খুনসুটি সবারই কম-বেশি হয় : মিম
বায়ু দূষণের সূচকে বিশ্বে দ্বিতীয় ঢাকা
X
Fresh