• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শিকাগোর রেললাইনে কেন আগুন জ্বালাচ্ছে কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ জানুয়ারি ২০১৯, ২৩:১৭
ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের শিকাগোর বাসিন্দারা ঠাণ্ডা আবহাওয়ায় কিভাবে নিজেদেরকে সচল রাখতে হয়, তা ভালো করেই জানেন। কিন্তু তাপমাত্রা যখন শূন্যের চেয়ে ৫০ ডিগ্রি নিচে থাকে, তখন তা মানিয়ে নেয়া বেশ কঠিন হয়ে পাড়ে। এমন পরিস্থিতিতে ট্রেনের যাত্রীদের সুবিধার্থে শিকাগোর রেললাইনে আগুন জ্বালানো হয়।

স্থানীয় সময় মঙ্গলবার শিকাগোর ‘মেট্রা কমিউটার রেল সিস্টেম’র লাইন থেকে আগুনের শিখা ছড়িয়ে পড়তে দেখা যায় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন। তবে মেট্রা সরাসরি রেললাইনে আগুন জ্বালাচ্ছে না বলে গণমাধ্যমটিকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মুখপাত্র মাইকেল গিলিস।

প্রকৃতপক্ষে রেললাইনকে স্বাভাবিক রাখার জন্য এর পাশের ‘গ্যাস-ফেড হিটার্স’ থেকে এই আগুন ছড়িয়ে পড়ছে। অবশ্য মেট্রাও রেললাইনকে স্বাভাবিক রাখার জন্য ‘টিউবিউলার হিটিং সিস্টেম’ এবং ‘হট এয়ার ব্লোয়ার্স’ ব্যবহার করছে। যখন প্রচণ্ড ঠাণ্ডা পড়ছে, তখন এগুলো ব্যবহার করা হচ্ছে বলে জানান গিলিস।

উত্তর আমেরিকার অন্যান্য ‘রেল সিস্টেম’ এসব ব্যবহার করছে বলেও উল্লেখ করেন তিনি। রেললাইন প্রচণ্ড ঠাণ্ডায় দুইভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মেট্রা একটি ইনস্টাগ্রাম পোস্টে জানায়, প্রচণ্ড ঠাণ্ডায় ধাতু সঙ্কুচিত হয়ে পড়ে এবং রেললাইনগুলো একটি আরেকটি থেকে আলাদা হয়ে পড়ে। এটাকে বলে ‘পুল অ্যাপার্ট’।

তাই দুটি রেললাইনকে সংযুক্ত রাখার জন্যই আগুন দিয়ে উত্তপ্ত করা হচ্ছে। অন্যদিকে প্রচণ্ড ঠাণ্ডায় রেললাইনের ওপর বরফ ও তুষার জমলে ট্রেনের গতিরুদ্ধ হয়। এক্ষেত্রে রেললাইনকে স্বাভাবিক রাখে এই হিটিং সিস্টেম। রক্ষণাবেক্ষণকর্মীরা নিজেদের হাতে হিটারগুলো জ্বালায় এবং গ্যাসের প্রবাহ নিয়ন্ত্রণ করে।

মেট্রা জানিয়েছে, রক্ষণাবেক্ষণকর্মীরা ১২ ঘণ্টার শিফটে কাজ করছে যেন হিটিং সিস্টেমগুলো ব্যবহারের সময় তারা আগুন মনিটর করতে পারে। এর আগে এমন পরিস্থিতিতে রেললাইনের ওপর কেরোসিন ছড়িয়ে নিজেদের হাতে আগুন জ্বালাতো কর্মীরা। আগের চেয়ে এখনকার এই পদ্ধতিই বেশি নিরাপদ।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh