• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভেনেজুয়েলায় পাঁচ বিদেশি সাংবাদিক আটক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ জানুয়ারি ২০১৯, ২১:০৩
ছবি: সিঙ্গাপুর-ভিত্তিক গণমাধ্যম ‘চ্যানেল নিউজ এশিয়া’

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করার দাবিতে বিরোধী দলের পরিচালিত কর্মসূচি সংক্রান্ত খবর সংগ্রহকালে পাঁচ বিদেশি সাংবাদিককে আটক করেছে দেশটির কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় সিঙ্গাপুরভিত্তিক গণমাধ্যম ‘চ্যানেল নিউজ এশিয়া’। এতে বলা হয়, আটককৃতদের মধ্যে দুজন ফ্রান্সের, দুজন কলম্বিয়ার এবং একজন স্পেনের নাগরিক।

আরও বলা হয়, কলম্বিয়া ও স্পেনের সাংবাদিকরা স্প্যানিশ জাতীয় সংবাদ সংস্থা ইফে’র হয়ে পেশাগত দায়িত্ব পালনের জন্য কলম্বিয়া থেকে এসেছিলেন। তাদের আটকের বিষয়টি জানিয়েছেন ভেনেজুয়েলায় ইফে’র ব্যুরো প্রধান নেলিদা ফার্নান্দেজ।

একাধিক কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, কুয়োতিদিয়েন নামের একটি টিভি প্রোগ্রামের জন্য তথ্য সংগ্রহকারী দুই ফরাসি সাংবাদিককে মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনের বাইরের দৃশ্য ধারণকালে আটক করা হয়। তাদের সঙ্গে থাকা এক স্থানীয় প্রোডিউসারকেও আটক করা হয়।

এদিকে চিলির পররাষ্ট্রমন্ত্রী রবার্তো অ্যাম্পুয়েরো জানিয়েছেন, মঙ্গলবার ভেনেজুয়েলার রাষ্ট্রপতি ভবনের কাছাকাছি একটি জায়গা থেকে চিলির দুই টিভি সাংবাদিককে আটক করা হয়। তাদেরকে ১৪ ঘণ্টা আটক রাখার পর ভেনেজুয়েলা থেকে বহিষ্কার করা হয়।

তিনি বলেন, তারা ভেনেজুয়েলার সিকিউরিটি জোনে কাজ করছিলেন। তাই তাদেরকে আটক করা হয় বলে জানানো হয়েছে। চিলির পররাষ্ট্রমন্ত্রী টুইটারে লেখেন, এটা হলো তাই, যা স্বৈরশাসকেরা করে থাকে। এটা হলো গণমাধ্যমের স্বাধীনতার ওপর চাপ সৃষ্টি করা।

সাম্প্রতিক বছরগুলোতে প্রেস পাস না থাকায় বেশকিছু সাংবাদিককে আটক বা জোর করে বিতাড়িত করেছে ভেনেজুয়েলা কর্তৃপক্ষ। এসব বিষয়ে বুধবার ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ অ্যারেয়াজা বলেন, বিদেশি সাংবাদিকরা অনুমতি ছাড়াই ভেনেজুয়েলায় প্রবেশ করেছে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিজিটাল সুরক্ষা প্রশিক্ষণে সনদ পেলেন ২৫ নারী সাংবাদিক ও রাজনীতিবিদ
এক চুমুতে আড়াই বছরের জেল!
৩-৩ গোলে ড্র ব্রাজিল-স্পেনের ম্যাচ
সৎ ও সাহসী সাংবাদিক ছিলেন ইহসানুল করিম
X
Fresh