• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঠাণ্ডায় কাঁপছে যুক্তরাষ্ট্র-কানাডা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জানুয়ারি ২০১৯, ২৩:৩২

হাড় কাঁপানো শীত হয়তো একেই বলে। হিমাঙ্কের ৬০ ডিগ্রি নীচে তাপমাত্রা বেশ কিছু জায়গায়। ভয়ঙ্কর শীতে সত্যিই কাঁপছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল। এছাড়া প্রবল ঠাণ্ডায় জমে যাচ্ছে কানাডাও।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, প্রবল ঠাণ্ডায় কানাডার সীমান্তবর্তী যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে প্রাণ হারিয়েছেন এক ব্যক্তি। তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রির আশপাশে থাকায় বাড়ি ছেড়েছেন সেখানকার অনেক বাসিন্দা।

আবহাওয়া দফতর জানিয়েছে, হিমাঙ্কের চেয়ে ৭০ ডিগ্রি পর্যন্ত নীচে নামতে পারে তাপমাত্রা। ১৮০০ সালের পর এই প্রথম এমন ঠাণ্ডা পড়েছে মিনেসোটায়।

এদিকে ম্যাডিসনের তাপমাত্রা মাইনাস ২৮ ডিগ্রি। অঞ্চলটিতে গত ৪০ বছরে এরকম শীত পড়েনি বলে জানিয়েছে আবহাওয়া দফতর। উইসকনসিনের বাসিন্দারাও তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছেন। অঞ্চলটির তাপমাত্রা প্রায় মাইনাস ৩২ ডিগ্রি। এছাড়া ইন্ডিয়ানা, ওহিও, ইলিনয়েসেও একই রকম তাপমাত্রা বিরাজ করছে। তীব্র শীতের কারণে বেশ কয়েকটি জায়গায় বন্ধ রয়েছে স্কুল।

এদিকে কানাডার নায়াগ্রা, ওরলিয়ান্স কাউন্টি ও বাফালো, টরন্টোতে তাপমাত্রা প্রায় মাইনাস ১৪ ডিগ্রি। বাসিন্দাদের জন্য সতর্কবার্তাও জারি করা হয়েছে এই সব এলাকায়। দেশটির গ্রান্ডফর্ক আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল ব্যাহত হচ্ছে তুষারপাত ও কুয়াশার কারণে। এখানে তাপমাত্রা মাইনাস ১৩ ডিগ্রি।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh