• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় লেনদেন করবে ইরান-সিরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জানুয়ারি ২০১৯, ২১:১৪

ইরান ও সিরিয়া মার্কিন ডলার বাদ দিয়ে নিজস্ব মুদ্রায় দ্বিপক্ষীয় লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য দুই দেশ তাদের ব্যাংকগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে। এর ফলে বাণিজ্যের ক্ষেত্রে দুটি দেশের মধ্যকার বিদ্যমান বড় একটি বাধা দূর হলো বলে জানিয়েছে পার্সটুডে।

ওই প্রতিবেদনে বলা হয়, ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি বর্তমানে সিরিয়া সফরে রয়েছেন এবং তার এ সফরের মধ্যেই নিজস্ব মুদ্রা ব্যবহারের বিষয়ে চুক্তি হয়েছে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পুনর্গঠনে ইরানকে বিশাল দায়িত্ব পালন করতে হবে। সে ক্ষেত্রে এই চুক্তি বড় ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

ইরান ও সিরিয়ার মধ্যে এর আগে তেমন কোনও ব্যাংকিং যোগাযোগ ছিল না। ফলে দু-দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেনে নানা ধরনের সমস্যা ছিল। নতুন চুক্তির ফলে এসব সমস্যা দূর হবে। পাশাপাশি নতুন প্রকল্প বাস্তবায়নের পথে কোনও বাধা থাকবে না।

ইরানের নির্মাণ কোম্পানিগুলো বলছে, ব্যাংকিং জটিলতা দূর হলে খুব দ্রুত সিরিয়ার পুনর্গঠন কাজ শুরু করা সম্ভব হবে। বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসী ও মার্কিন বাহিনীর হামলায় সিরিয়ার লাখ লাখ ঘর-বাড়ি ও ভবন ধ্বংস হয়েছে। সিরিয়াকে পুনর্গঠনের ক্ষেত্রে এসব ভবন নির্মাণ জরুরি হয়ে পড়েছে।

আরও পড়ুন

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
ইসরায়েলি হামলার সেকেন্ডের মধ্যে জবাব দিতে প্রস্তুত ইরান
মধ্যপ্রাচ্যে উত্তেজনায় আমদানিতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
ইরানের পারমাণবিক চুল্লিতে হামলা চালাতে পারে ইসরায়েল
X
Fresh