• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাগ কমাতে শিশুকে গাঁজা সেবনের পরামর্শ দিয়ে বিপাকে ডাক্তার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৯, ২২:২২
ছবি: বিবিসি

রাগ কমাতে চার বছরের শিশুকে গাঁজা সেবন করানোর পরামর্শ দিয়ে নিজের লাইসেন্স টিকিয়ে রাখা নিয়ে বিপাকে পড়েছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক চিকিৎসক।

ডা. উইলিয়াম এইডেলম্যান নামের এই ন্যাচারাল মেডিসিন ফিজিসিয়ানের মতে, ছোট ডোজের গাঁজা সেবন করানো হলে শিশুদের রাগ নিয়ন্ত্রণে থাকে।

এই ডাক্তার ভুল করে শিশুটিকে দ্বিধাবোধ এবং মনোযোগ ঘাটতি ব্যাধিতে ভুগছে বলে মনে করেছিলেন।

ক্যালিফোর্নিয়ার মেডিকেল বোর্ড এইডেলম্যানের লাইসেন্স বাতিলের নির্দেশ দিয়েছে কিন্তু তিনি এর বিরুদ্ধে আপিল করেছেন।

তবে বোর্ড জানায়, এই ডাক্তার একটি শিশুকে গাঁজা সেবন করানোর পরামর্শ দিয়ে নিজের দায়িত্ব ও চিকিৎসায় অবহেলা করেছেন। তিনি এক্ষেত্রে একজন মানসিক রোগের চিকিৎসকের সঙ্গে আলোচনাও করেননি।

শিশুটি স্কুলে দুর্ব্যবহার করায় তার বাবা ২০১২ সালের সেপ্টেম্বরে এইডেলম্যানের সঙ্গে পরামর্শ করেন। তখন তিনি শিশুটিকে অল্প পরিমাণে গাঁজা সেবন করানোর পরামর্শ দেন।

একদিন স্কুলের লাঞ্চটাইমে শিশুটিকে গাঁজা দিয়ে তৈরি বিস্কুট দেয়া সম্পর্কে স্কুল নার্সের কাছে জানতে চাওয়া হলে বিষয়টি প্রকাশিত হয়।

শিশুকালে এই শিশুর বাবা মনোযোগ ঘাটতি/অতি চঞ্চলতার ব্যাধিতে ভুগতেন। তার বেলায় ডাক্তার যে পরামর্শ দেয়, সেটি মোটেও ইতিবাচক ছিল না। তখন তিনি নিজেকে ‘হিউম্যান গিনিপিগ’ মনে করতেন।

তিনি পরবর্তী জীবনে গাঁজা সেবন শুরু করেন বলে জানান। এটি তাকে শান্ত রাখতো এবং একপর্যায়ে এর ফলে স্ত্রীর সঙ্গে তার দুর্ব্যবহার করা বন্ধ হয়। গাঁজা সেবনের ইতিবাচক প্রভাব আছে বলে জানান তিনি।

ডা. এইডেলম্যান গত ৪ জানুয়ারি তার লাইসেন্স বাতিলের নির্দেশের বিরুদ্ধে আবেদন করেছেন। তিনি প্র্যাকটিস চালিয়ে যাবেন বলে জানান।

পরবর্তী শুনানি পর্যন্ত এইডেলম্যানের লাইসেন্স বাতিলের আদেশ স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লোহাগড়ায় ১২ কেজি গাঁজাসহ দুজন আটক
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা : রিজভী
বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী কারাগারে
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
X
Fresh