• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৯, ০৮:৫৬

মার্কিন সরকার ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএ’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পাশাপাশি শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করার কাজে সহযোগিতা করার জন্য দেশটির সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করেন। তিনি বলেন, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং তার মিত্ররা এখন থেকে আর দেশটির জনগণের সম্পদ হরণ করতে পারবে না।

সম্প্রতি ভেনেজুয়েলায় মাদুরোবিরোধী বিক্ষোভ তুঙ্গে ওঠার পর গত বুধবার নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন ৩৫ বছর বয়সী বিরোধী নেতা হুয়ান গাইডো। সঙ্গে সঙ্গে তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র, কানাডা ও দক্ষিণ আমেরিকার কিছু দেশ। এর বিরুদ্ধে অবস্থান নিয়েছে রাশিয়া, চীন, ইরান ও তুরস্কসহ আরও কিছু দেশ।

ভেনেজুয়েলার তেল কোম্পানির বিরুদ্ধে আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞাকে এ যাবতকালের মধ্যে সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা বলে মনে করা হচ্ছে। ভেনেজুয়েলার বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান উৎস হচ্ছে এই রাষ্ট্রীয় তেল কোম্পানি।

মার্কিন সরকার বলছে, তেলখাতে ভেনেজুয়েলার আয়ের অর্থের অপচয় রোধ করার লক্ষ্যে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে ভেনেজুয়েলার আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপকারীদের সতর্ক করেছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, বিদ্যমান পরিস্থিতি এটিই হলো কারাকাসের জন্য রাশিয়ার সহায়তা। মাদুরোকে নিরাপত্তারক্ষী সরবরাহের অভিযোগও নাকচ করে দিয়েছেন ক্রেমলিনের এই মুখপাত্র।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভেনেজুয়েলায় স্বর্ণের খনিতে ধস, ২৩ জনের মৃত্যু
জান্তা সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা
X
Fresh