• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভেনেজুয়েলায় হস্তক্ষেপকারীদের বিরুদ্ধে সতর্কতা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ জানুয়ারি ২০১৯, ২১:৩৮
ছবি: রাশিয়ান বার্তা সংস্থা তাস

ভেনেজুয়েলায় হস্তক্ষেপকারীদেরকে সতর্ক করলো রাশিয়া। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকোভ জোর দিয়ে বলেছেন, এই পরিস্থিতিতে এটিই হলো কারাকাসের উদ্দেশে রাশিয়ার মূল-সহায়তা।

সোমবার তিনি সাংবাদিকদেরকে এসব কথা বলেন বলে জানিয়েছে রাশিয়ান নিউজ এজেন্সি তাস। তিনি বলেন, ভেনেজুয়েলার সংবিধান অনুসারে দেশটির নাগরিকদের সব সমস্যা সমাধান করা হলো এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

দিমিত্রি পেসকোভ জোর দিয়ে বলেন, বর্তমান পরিস্থিতির সুযোগ নিয়ে দেশটিতে হস্তক্ষেপ না করাই হলো তাদের প্রতি আমাদের সবচেয়ে বড় সহযোগিতা। অথচ কিছু দেশ এই পরিস্থিতির সুযোগ নিয়ে দেশটিতে সরাসরি হস্তক্ষেপ করছে।

ভেনেজুয়েলার বিরোধী দলের নেতা জুয়ান গুয়াইদোর সঙ্গে যোগাযোগের বিষয়ে জানতে চাইলে দিমিত্রি পেসকোভ বলেন, ক্রেমলিন এখনও তার সঙ্গে কথা বলেনি। ভবিষ্যতে তার সঙ্গে যোগাযোগ করার কোনও পরিকল্পনাও নেই।

ভেনেজুয়েলার সঙ্গে যোগাযোগের প্রেক্ষিতে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো’কে সামরিক ও অর্থনৈতিক সহায়তা সরবরাহের বিষয়টি বিবেচনাধীন আছে কিনা জানতে চাইলে ক্রেমলিন মুখপাত্র বলেন, এই ধরনের কোনও বিষয় নিয়ে এখনও আলোচনা হয়নি।

‘রাশিয়া’ স্পেশাল ফ্লাইট স্কোয়াড্রন থেকে একটি এয়ারক্র্যাফট সম্প্রতি দক্ষিণ আমেরিকার উদ্দেশে রওনা হয়েছে বলে যে অভিযোগ উঠেছে সেই বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র কোনও মন্তব্য করতে রাজি হননি।

তিনি বলেন, আমাদের কাছে এই ধরনের কোনও তথ্য নেই। এই বিষয়ে আমি কিছুই বলতে পারবো না।

মাদুরো’কে রাশিয়ার নিরাপত্তারক্ষী সরবরাহের অভিযোগের বিষয়টিও প্রত্যাখ্যান করেন পেসকোভ। তিনি বলেন, এসব খবরের একমাত্র ভিত্তি হলো ষড়যন্ত্র তত্ত্ব। প্রত্যেকেই দেখতে পাচ্ছে যে মাদুরোকে কারা সুরক্ষা দিচ্ছে। বিষয়টি যৌক্তিকভাবে ভাবুন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
পাকিস্তানে ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে সতর্কতা
মুখ খুলল রাশিয়া
X
Fresh