• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে শাটডাউনে ক্ষতি ৬০০ কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ জানুয়ারি ২০১৯, ১০:১১

মার্কিন কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থার কারণে দেশটির কমপক্ষে ৬০০ কোটি ডলার ক্ষতি হয়েছে। নিউ ইয়র্কভিত্তিক আর্থিক গবেষণা প্রতিষ্ঠান এসঅ্যান্ডপি গোব্লাল রেটিংস এ তথ্য জানিয়েছে।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৩৫ দিনের আংশিক অচলাবস্থা নিরসনে সম্মত হন। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়ন নিয়ে মার্কিন সরকারের এই আংশিক অচলাবস্থার সৃষ্টি।

গত ২১ ডিসেম্বর শুরু হওয়া এই আংশিক অচলাবস্থা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম। এই সময়ের মধ্যে প্রায় আট লাখের মতো সরকারি কর্মীকে বিনা বেতনে কাজ করতে হয়েছে।

এসঅ্যান্ডপি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যদিও এই অচলাবস্থার অবসান হয়েছে। তবে সহসাই মার্কেটের প্রতি মানুষজনের আস্থা ফিরবে না। কারণ ক্যাপিটল হিলে ট্রাম্প ও কংগ্রেসের নিম্নকক্ষের মধ্যে সমঝোতার ক্ষেত্রে খুব একটা অগ্রগতি হয়নি।

এর আগে যুক্তরাষ্ট্র সীমান্তে অবৈধ মাদক ও অভিবাসীর অনুপ্রবেশ ঠেকাতে কংগ্রেসের কাছে ৫৭০ কোটি ডলার বরাদ্দ চেয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ডেমোক্রেটিক পার্টির নিয়ন্ত্রণে থাকা কংগ্রেসের নিম্নপক্ষ প্রতিনিধি তার এ সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে।

এতে ক্ষিপ্ত হয়ে সরকারি ব্যয় বরাদ্দ বিলে সই করতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট ট্রাম্প। এতে বন্ধ হয়ে যায় অধিকাংশ সরকারি কার্যক্রম।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh