• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জানুয়ারি ২০১৯, ২০:৪৭
ছবি: বিবিসি

চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত জন ম্যাককালামকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

শনিবার এক বিবৃতিতে তিনি একথা জানান বলে জানিয়েছে কানাডার শীর্ষস্থানীয় গণমাধ্যম সিবিসি নিউজ। তবে এই বিবৃতিতে ম্যাককালামকে বরখাস্তের কারণ জানানো হয়নি।

জাস্টিন ট্রুটো বলেন, গত রাতে আমি ম্যাককালামকে পদত্যাগ করার জন্য বলি। এরপর তিনি পদত্যাগপত্র জমা দিলে আমি তা গ্রহণ করি। ট্রুডো নিজেই ম্যাককালামের সঙ্গে এই বিষয়ে কথা বলেন বলে নিশ্চিত করেছেন তার একজন মুখপাত্র।

কানাডায় আটক চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝুকে প্রত্যর্পণে যুক্তরাষ্ট্রের অনুরোধের প্রেক্ষিতে চীন ও কানাডার মধ্যকার কূটনৈতিক সম্পর্কের অবনতির মধ্যেই ম্যাককালামের পদত্যাগের বিষয়টি সামনে এলো।

গত ১ ডিসেম্বর ভ্যাঙ্কুবার থেকে মেংকে গ্রেপ্তার করা হয়। চীন তাকে গ্রেপ্তারের ঘটনায় কানাডার তীব্র নিন্দা ও সমালোচনা করে। বর্তমানে মেং জামিনে জেল থেকে ছাড়া পেয়েছেন। এদিকে যুক্তরাষ্ট্র তাকে হস্তান্তরের জন্য কানাডার কাছে অনুরোধ জানিয়েছে।

মঙ্গলবার ম্যাককালাম চীনের কারাগারে আটক কানাডার দুই নাগরিক ও মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আরেক নাগরিকের দুরবস্থা সম্পর্কে আইনপ্রণেতাদের কাছে ব্রিফ করেন। এদিন তিনি প্রকাশ্যে বলেন, ওয়ানঝুকে প্রত্যর্পণে যুক্তরাষ্ট্রের অনুরোধে বড় ধরনের ত্রুটি রয়েছে।

এর পরদিন তিনি এক বিবৃতিতে বলেন, তিনি তার বক্তব্য স্পষ্ট করতে পারেননি। এনিয়ে দ্বন্দ্ব তৈরি হওয়ায় তিনি দুঃখিত। এরপর গত শুক্রবার তিনি আবার বলেন, যুক্তরাষ্ট্র প্রত্যর্পণের অনুরোধ তুলে নিলে তা ‘কানাডার জন্য অনেক ভালো’ হতো।

আরো পড়ুন:

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বহিষ্কার করেও ভোটমুখী নেতাদের বাগে আনতে পারছে না বিএনপি
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
X
Fresh