• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মাদুরোকে অর্থ সরবরাহ বন্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জানুয়ারি ২০১৯, ০৯:০২

ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর রাজস্ব প্রবাহ বন্ধের চেষ্টা করছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

গণমাধ্যমটি এক প্রতিবেদনে জানায়, বুধবার যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন মাদুরো। একইসঙ্গে ভেনেজুয়েলাতে অবস্থানরত সব মার্কিন কূটনীতিককে ৭২ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেন। ওই ঘোষণার প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নিচ্ছে ট্রাম্প প্রশাসন।

এ সম্পর্কে হোয়াইট হাউসের বাইরে সাংবাদিকদের সঙ্গে বোল্টন বলেন, এই বিষয়টি খুবই জটিল। আমরা মাদুরোকে অর্থ সরবরাহ বন্ধ করে দেয়ার পরিকল্পনা করছি। পাশাপাশি এই অর্থ দেশটির স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট গুয়াইদোকে দেয়া যায় কীনা তা নিয়ে ভাবা হচ্ছে।

মাদুরোর ওপর নানাভাবে চাপ তৈরির চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। আর পুরো বিষয়টি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় দুভাগে বিভক্ত হয়ে পড়েছে।

এর আগে ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট দাবি করার সঙ্গে সঙ্গে তাকে সমর্থন দেয় যুক্তরাষ্ট্র, কানাডাসহ আরও কয়েকটি দেশ। এর মাধ্যমে তারা মূলত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে অবস্থান নেয়।

পরবর্তীতে দেশটির সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট মাদুরো সরকারের প্রতি সমর্থন দেয় ইরান, রাশিয়া এবং তুরস্ক। ফলে দুপক্ষের মধ্যে এক ধরনের উত্তেজনার তৈরি হয়েছে। আর এর মাধ্যমে আবারও মুখোমুখি অবস্থানে গেছে যুক্তরাষ্ট্র-রাশিয়া।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট মাদুরোর শাসনাধীনে ভেনেজুয়েলা দীর্ঘদিন ধরেই অর্থনৈতিক সংকটে রয়েছে। এ জন্য দেশটিতে জনবিক্ষোভ দেখা দেয়। আর তাতে নেতৃত্ব দিচ্ছেন গুয়াইদো। তিনি দেশটির পার্লামেন্ট প্রধানের দায়িত্বে আছেন।

আরও পড়ুন

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
X
Fresh