• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে ভেনেজুয়েলা ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জানুয়ারি ২০১৯, ১৯:২০
নিকোলাস মাদুরো

যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের ভেনেজুয়েলা ছাড়ার ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। দেশটির প্রেসিডেন্টের বাসভবন থেকে সমর্থকদের সঙ্গে কথা বলার সময় তিনি এসব ঘোষণা দেন।

মাদুরোর এ ঘোষণার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে জানিয়েছে, তারা কূটনীতিকদের সরাবে না। কারণ, ভেনেজুয়েলার সরকার হিসেবে মাদুরোকে সমর্থন করে না তারা। বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র মনে করে সাবেক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো আমাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কোনও আইনগত অধিকার রাখে না।

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, এর আগে স্থানীয় সময় বুধবার ভেনেজুয়েলার বিরোধী দলের নেতা জুয়ান গুয়াইদো নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। পরবর্তীতে তাকে সমর্থন দেয় যুক্তরাষ্ট্রসহ দক্ষিণ আমেরিকান কয়েকটি দেশ।

বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুয়াইদোর ঘোষণার সঙ্গে সঙ্গে তাকে সমর্থন করেন। এছাড়া নির্বাচনের পরিকল্পনা করায় তার প্রশংসাও করেন। এরপর কানাডার পক্ষ থেকেও এমন বক্তব্য আসে। পাশাপাশি ভেনেজুয়েলার দুই পার্শ্ববর্তী দেশ ব্রাজিল এবং কলম্বিয়াও গুয়াইদুকে সমর্থন করেন।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট মাদুরোর শাসনাধীনে ভেনেজুয়েলা দীর্ঘদিন ধরেই অর্থনৈতিক দুর্দশায় রয়েছে। এ জন্য দেশটিতে জনবিক্ষোভ দেখা দেয়। আর তাতে নেতৃত্ব দিচ্ছেন গুয়াইদো। তিনি দেশটির পার্লামেন্ট প্রধানের দায়িত্বে আছেন।

আরো পড়ুন:

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh