• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রেনল্ট থেকে পদত্যাগ করলেন কার্লোস ঘোসন

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জানুয়ারি ২০১৯, ১৪:২৫
ছবি: সংগৃহীত

ফ্রান্সের অটোমোবাইল ম্যানুফ্যাকচারার রেনল্টের চেয়ারম্যানের পদ থেকে কার্লোস ঘোসন পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী ব্রুনো ল্য মেয়ার।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স জানায়, সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব ইকোনোমিক ফোরামে ব্লুমবা্গ টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

ল্য মেয়ার বলেন, কার্লোস ঘোসন গত রাতে পদত্যাগ করেছেন।

ঘোসনের স্থলাভিষিক্ত কে হবেন সেই বিষয়ে বৃহস্পতিবারের সভায় সিদ্ধান্ত নেবে রেনল্টের পরিচালনা পর্ষদ।

এই সভায় ম্যানুফ্যাকচারিং কোম্পানি মিচেলিন প্রধান নির্বাহী কর্মকর্তা(সিইও) জিয়ান-ডোমিনিক সেনার্ডকে রেনল্টের চেয়ারম্যান এবং ঘোসনের ডেপুটি থিয়েরি বোল্লোরকে সিইও করা হতে পারে বলে সংশ্লিষ্ট তিনটি সূত্র জানিয়েছে রয়টার্সকে।

গত ১৯ নভেম্বর অটোমোবাইল ম্যানুফ্যাকচারার নিসানের নিরাপত্তা প্রতিবেদনে ঘোসনের পারিশ্রমিকের পরিমাণ অস্পষ্ট থাকায় ‘ফিন্যান্সিয়াল ইনস্ট্রুমেন্টস অ্যান্ড এক্সচেঞ্জ ল’ ভঙ্গের সন্দেহে তাকে গ্রেপ্তার করে টোকিও পাবলিক প্রসিকিউটরস অফিসের বিশেষ তদন্ত দল।

রেনল্ট নিসানে বিনিয়োগ করার পর ১৯৯৯ সালের জুনে অর্থনৈতিক সঙ্কটাপন্ন এই জাপানি কোম্পানির চিফ অপারেটিং অফিসার হিসেবে যোগদান করেন ব্রাজিলিয়ান বংশোদ্ভূত ঘোসন। ঘোসনের নেতৃত্বে নিসান টিকে থাকার জন্য তিন বছরের পরিকল্পনা গ্রহণ করে।

এক্ষেত্রে আশাতীত সফলতা লাভ করে নিসান। ২০০৩ সালের মার্চের মধ্যে রেকর্ড পরিমাণ মুনাফা অর্জন করে এই অটোমেকার কোম্পানি। ঘোসন ২০০০ সালের জুনে নিসানের প্রেসিডেন্ট হন এবং ২০০৮ সালের জুন পর্যন্ত এই পদে ছিলেন।

২০১৬ সালের ডিসেম্বরে তিনি মিতসুবিশি মোটরস করপোরেশনের চেয়ারম্যান হন এবং এতে বিনিয়োগ করে নিসান। গত বছরের ১ এপ্রিল নিসানের প্রেসিডেন্ট এবং চিফ এক্সিকিউটিভ অফিসার পদ থেকে সরে যান তিনি। তখন থেকেই তিনি নিসান, রেনল্ট ও মিতসুবিশির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন।

আরো পড়ুন:

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
উপজেলা নির্বাচনে অংশ নিতে পদত্যাগ করতে হবে না ইউপি চেয়ারম্যানদের 
পদত্যাগের হুমকি দিলেন এমপি ওদুদ
নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে উত্তাল ইসরায়েল
X
Fresh