• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের ইরান-বিরোধী সম্মেলনে যোগ দেবে না রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জানুয়ারি ২০১৯, ২৩:২৮
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়

পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে ইরানের বিরুদ্ধে সম্মেলন আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বিশ্বের বিভিন্ন দেশ এতে অংশ নিলেও রাশিয়া যোগ দেবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে।

পার্সটুডে এক প্রতিবেদনে বলা হয়, এই সম্মেলনের নিন্দা ও বিরোধিতা করেছে রাশিয়া। এ সম্পর্কে দেশটি বলেছে, কথিত মধ্যপ্রাচ্যের নিরাপত্তা বিষয়ক সম্মেলন উসকানিমূলক। এছাড়া এ অঞ্চলের সত্যিকারের সমস্যা থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি ভিন্ন দিকে নেয়ার জন্য আমেরিকা এ পদক্ষেপ নিয়েছে।

মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, আমেরিকা তার নিজের ভূ-রাজনৈতিক স্বার্থ আদায়ের জন্য ইরান-বিরোধী এ সম্মেলন অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, আয়োজকরা যে এজেন্ডা ও কর্মসূচির তথ্য দিয়েছে তা পুরোপুরি বিশ্লেষণ করে রাশিয়া সম্মেলনে যোগ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

রুশ মন্ত্রণালয় বলেছে, ওয়ারশো সম্মেলন মধ্যপ্রাচ্যের মূল সমস্যা বিশেষ করে আরব-ইসরাইল সংঘাত ও ফিলিস্তিন ইস্যু নিয়ে কিছু করবে না। রুদ্ধদ্বার বৈঠকের মাধ্যমে তড়িঘড়ি করে এ সম্মেলন আয়োজন করা হচ্ছে কিন্তু আঞ্চলিক প্রভাবশালী দেশগুলোকে আমন্ত্রণ জানানো হচ্ছে না।

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh