• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চীনে ‘নিখোঁজ’ অস্ট্রেলিয়ান লেখক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জানুয়ারি ২০১৯, ২২:২৭

চীনের বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান লেখক ইয়াং হ্যাংজুন চীনে গিয়ে নিখোঁজ হয়েছেন। অস্ট্রেলিয়ান সরকারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ওই প্রতিবেদনে বলা হয়, ইয়াং হ্যাংজুন একজন ব্লগার এবং সাবেক চীনা দূত। শনিবার নিউইয়র্ক থেকে দেশে ফেরার পরই আর তাকে পাওয়া যাচ্ছে না। হ্যাংজুনের এক ঘনিষ্ঠ বন্ধু এই তথ্য নিশ্চিত করেছে।

সিডনির এক শিক্ষক জানিয়েছেন, তার মনে হচ্ছে চীন সরকার হ্যাংজুনকে আটক করেছে। অবশ্য এই দাবি উড়িয়ে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এ সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, তারা এ বিষয়ে কিছুই জানেন না।

ধারণা করা হচ্ছে, চীনে আসার সময় হ্যাংজুনের সঙ্গে ছিলেন তার স্ত্রী ইউয়ান রুই জুয়ান। তিনিও চীনা নাগরিক। এছাড়া এসময় হ্যাংজুনের সঙ্গে তার সন্তানও ছিল।

অস্ট্রেলিয়ান বেশ কয়েকটি গণমাধ্যম জানিয়েছে, হ্যাংজুনের স্ত্রী ইউয়ান সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্ট দিয়েছিলেন। সেখান থেকে জানা গেছে, তারা নিরাপদেই বেইজিং পৌঁছান। কিন্তু এরপর থেকে তারা নিখোঁজ।

প্রসঙ্গত, হ্যাংজুন অস্ট্রেলিয়ান নাগরিক হলেও যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। সেখানে থেকেই অনলাইনে চীনের কমিউনিস্ট পার্টির সমালোচনা করতেন তিনি।

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
X
Fresh