• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

৭৬ যাত্রীবাহী রুশ বিমান ছিনতাইকারী আটক

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জানুয়ারি ২০১৯, ২৩:৫০

রাশিয়ার সাইবেরিয়া থেকে মস্কোগামী একটি বিমান ছিনতাইয়ের অভিযোগ এক বন্দুকধারী যাত্রীকে আটক করা হয়েছে। ওই বিমানটি সাত ক্রু, চার শিশু এবং এক নবজাতকসহ ৭৬ জন ছিলেন। তবে এই ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় সময় দুপুর দুইটা ৫৫ মিনিটে সাইবেরিয়ার সুর্গুত থেকে রাশিয়ান এয়ারলাইন অ্যারোফ্লোটের ‘বোয়িং 737’ বিমানটি রওনা হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম মিরর অনলাইন।

বন্দুকধারী এই ব্যক্তি বিমানটিকে আফগানিস্তানের দিকে নিতে বলেন। কিন্তু আফগানিস্তানের দিকে রওনা হওয়ার আগে খান্তি-মাসসিস্ক শহরে অবতরণ করে সেখান থেকে জ্বালানি ভরে নিতে হবে বলে তাকে বোঝানো হয়।

টিভি360 এর একটি ফুটেজে বিমানটিকে শহরটিতে অবতরণ করতে দেখা যায়। সঙ্গে সঙ্গে সশস্ত্র কর্মকর্তারা ছুটে আসে এবং তাকে গ্রেপ্তার করে। বিমানবন্দরের নিরাপত্তা কর্মীদের ইউনিফর্ম পরে এসে জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা এই ছিনতাইকারীকে বোকা বানায় বলে একটি খবরে বলা হয়েছে।

তারা তাকে বিমান থেকে নামানোর আগে তার বন্দুক এবং সঙ্গে থাকা জিনিসপত্র নিয়ে নেয় বলে মনে করা হচ্ছে। তাকে বিমানটির পেছনের দিকে নিয়ে যাওয়ার পর যাত্রীদের সকলেই স্বস্তিবোধ করে।

ম্যাশ অনলাইন নামের একটি গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে খান্তি-মাসসিস্কে অবতরণের পর ছিনতাই হওয়া বিমানটির যাত্রীদের দেখানো হয়। এসময় বিমানবন্দরটিতে এক স্নাইপারকে দেখা যায় বলে টিভি360 এর বরাত দিয়ে জানায় গণমাধ্যমটি।

কিছুক্ষণের মধ্যেই বিমানবন্দরে ১০টি পুলিশ টিম, রাষ্ট্রীয় সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস এবং অন্যান্য জরুরি সেবা নিয়ে উপস্থিত হয় রুশ নিরাপত্তা বাহিনী। ইতোমধ্যে বিমানটির যাত্রীদেরকে নিরাপদে গন্তব্যে পৌঁছে দেয়ার জন্য মস্কো থেকে আরেকটি বিমান পাঠানো হয়।

এই বিষয়ে প্রাথমিকভাবে কোনও মন্তব্য করতে রাজি হয়নি অ্যারোফ্লোট। এক এয়ারলাইন প্রতিনিধি বলেন, আমরা মনে করি এই বিষয়ে ‘রাশিয়ান ন্যাশনাল এন্টি-টেরোরিজম কমিটির’র সঙ্গে কথা বলাটাই ভালো।

এই ঘটনায় ‘রাশিয়ান ইনভেস্টিগেটিভ কমিটি’ অপরাধ মামলা দায়ের করেছে। এই কমিটির নারী মুখপাত্র সভেতলানা পেত্রেনকো বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে মনে হচ্ছে ছিনতাইকারী মদ্যপ ছিলেন। বিষয়টি আশঙ্কাজনক ছিল। কারণ তার কাছে একটি অস্ত্র ছিল। তাকে আটক করা হয়েছে।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসদ সদস্যের গাড়িতে হামলা, যুবক আটক
লোহাগড়ায় ১২ কেজি গাঁজাসহ দুজন আটক
২ টন কফি পাউডারসহ চালক-হেলপার আটক     
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
X
Fresh