• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ইরানি এয়ারলাইনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ জার্মানির

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জানুয়ারি ২০১৯, ২০:৫৭
ছবি: ডয়চে ভেলে

ইরানের সশস্ত্র বাহিনীর পক্ষে গুপ্তচরবৃত্তি এবং ইউরোপে দেশটির অবৈধ কার্যক্রমের সঙ্গে জড়িত থাকার দায়ে ইরানি এয়ারলাইন ‘মাহান এয়ার’র বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে জার্মান সরকার।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে। এতে বলা হয়, তাৎক্ষণিক মাহান এয়ার’র অপারেটিং পারমিট প্রত্যাহার করে নিয়েছে জার্মানির ফেডারেল অ্যাভিয়েশন অফিস।

জার্মান পরিবহন মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, জার্মানির সঙ্গে সম্পৃক্ত সবধরনের কার্যক্রম বাতিল করার বিষয়ে এয়ারলাইনটির কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, জার্মানির পররাষ্ট্র ও নিরাপত্তা নীতির স্বার্থে সিরিয়া ও অন্যান্য যুদ্ধরত অঞ্চলগামী মাহান এয়ার কার্গো ফ্লাইটগুলোর বিরুদ্ধে এই ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।

কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ অভিযোগ করে আসছে যে ‘ইরানিয়ান রেভোল্যুশনারি গার্ড কর্পস’র কুর্দি বাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলে মাহান এয়ার।

এর আগে ২০১১ সালে কুর্দি বাহিনীকে সমর্থনের জন্য মাহান এয়ার’কে সন্ত্রাসবাদের সমর্থক হিসেবে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ।

আরও পড়ুন

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh