• ঢাকা বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবে না ইসরায়েলিরা: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক
|  ২০ জানুয়ারি ২০১৯, ১০:১০ | আপডেট : ২০ জানুয়ারি ২০১৯, ১১:০২

কোনও ইসরায়েলি মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, যেহেতু কোনও কূটনৈতিক সম্পর্ক নেই; তাই কোনও ইসরায়েলি মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবে না।

শনিবার লন্ডনে অক্সফোর্ড ইউনিয়নে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন। অ্যাস্ট্রো আওয়ানি টেলিভিশন এ ভাষণ সরাসরি সম্প্রচার করেছে।

মাহাথির বলেন, সুনির্দিষ্ট কিছু মানুষের জন্য নিজের সীমান্তকে বন্ধ রাখার অধিকার আছে মালয়েশিয়ার। বিশেষ করে ওই সব দেশের মানুষ, যেসব দেশ নানারকম অন্যায় কাজ করছে বলে মনে করে মালয়েশিয়া।

তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে আমাদের কোনও কূটনৈতিক সম্পর্ক নেই। আমরা মনে করি, দেশটি ভুরি ভুরি অন্যায় কাজ করছে। তাদের বিরুদ্ধে কেউ কিছু বলার সাহস পায় না।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, দৃশ্যত ইসরায়েলের বেশিরভাগ মানুষ সেদেশের সরকারের গৃহীত পদক্ষেপকে সমর্থন করে। আমরা ইসরায়েলি সরকারের বিরুদ্ধে বড় কিছু করতে পারি না। কারণ, তারা অত্যন্ত শক্তিধর। তাই বলে তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কও দেখাতে পারি না।

উল্লেখ্য, আগামী জুলাই মাসে মালয়েশিয়ার সারওয়াকে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে প্রায় ৭০টি দেশ অংশ নেবে।

কিন্তু মালয়েশিয়ায় অনুষ্ঠেয় প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় ইসরায়েলিদের অংশ নেয়ার অনুমতি দেননি দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ। তার এই সিদ্ধান্তকে ‘লজ্জাজনক’ বলে নিন্দা জানিয়েছে ইসরায়েল।

আরো পড়ুন:

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়