• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মুক্তি পেলেন ইন্দোনেশিয়ার নাইটক্লাবে বোমা হামলাকারীদের নেতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জানুয়ারি ২০১৯, ২৩:৪০
ছবি: দ্য জাকার্তা পোস্ট

মুক্তি পেলেন ইন্দোনেশিয়ার বালিতে একটি নাইটক্লাবে বোমা হামলাকারীদের আদর্শিক ও আধ্যাত্মিক নেতা আবু বকর বা’ আসির।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় কাতার-ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। ৮০ বছর বয়সী এই ব্যক্তিকে মানবিক কারণে কারাগার থেকে মুক্তি দেয়া হয়েছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

এতে বলা হয়, ২০০২ সালে নাইটক্লাবটিতে বোমা হামলার ঘটনায় ২০০ জনের বেশি মানুষ মারা যায়। এর সঙ্গে জড়িত থাকার দায়ে বা’আসিরকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়। কিন্তু হামলায় নিহতদের পরিবার এবং জীবিতদের আপত্তি সত্ত্বেও মানবিকতার কারণ দেখিয়ে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো নিজ ক্ষমতাবলে তাকে মুক্তি দিয়েছেন।

তবে বা’আসিরের আইনজীবীরা তার এই মুক্তিকে প্রেসিডেন্টের ‘ক্ষমা বা উপহার’ নয় বলে দাবি করেছেন। তার আইনজীবীদের একজন হলেন মুহাম্মদ মাহেন্দ্র দত্ত। তার বরাত দিয়ে ইন্দোনেশিয়ার গণমাধ্যম দ্য জাকার্তা পোস্ট জানায়, দেশটির আইন অনুসারেই তাকে মুক্তি দেয়া হয়েছে।

তিনি বলেন, বা’আসিরকে মুক্তি দেয়ার পরিকল্পনার সঙ্গে কোনও রাজনৈতিক স্বার্থ জড়িত না। এটা বৈধ প্রক্রিয়া অনুসারেই তাকে মুক্তি দেয়া হয়েছে। এর জন্য সরকারকে কোনও কৃতিত্ব দেয়া কিংবা প্রশাসনের প্রশংসা করার দরকার নেই জনগণের।

আইন অনুসারে বা’আসিরের মুক্তির ব্যাখ্যা প্রদান করতে গিয়ে তিনি বলেন, কারগার বিষয়ক ‘Law No. 12/1995’ অনুসারে তাকে মুক্তি দেয়া হয়েছে, যা ক্রিমিনাল কোড থেকে আলাদা। এই আইন অনুসারে কারাবন্দি অসুস্থ বা বয়স্ক হলে তার শাস্তির মেয়াদ কমানো যেতে পারে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেটে ধীর গতি, এক মাস চলতে পারে ভোগান্তি
‘সরকার চোরাবালিতে দাঁড়িয়ে, যেকোনো সময় ডুবে যাবে’
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
X
Fresh