• ঢাকা বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর মন্ত্রিসভাসহ প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ জানুয়ারি ২০১৯, ১৭:৫৭
ছবি: বিবিসি

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রী পল কাবা থিয়েবা তার মন্ত্রিসভাসহ পদত্যাগ করেছেন।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, দেশটির প্রেসিডেন্ট টেলিভিশনে সম্প্রচারিত একটি বিবৃতিতে এই ঘোষণা দেন। কিন্তু তিনি তাদের পদত্যাগের কোনও কারণ উল্লেখ করেননি।

প্রেসিডেন্ট কাবোর তার বিবৃতিতে পদত্যাগ করা থিয়েবা ও মন্ত্রীদের প্রতি কৃতজ্ঞতা এবং খুব দ্রুতই একটি নতুন সরকার গঠনের আশা প্রকাশ করেন।

২০১৬ সালে প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিস্টিয়ান কাবোর সাবেক অর্থনীতিবিদ থিয়েবাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ার পর থেকে তিনি এই পদে ছিলেন।

কয়েক বছর ধরে দেশটিতে অপহরণ ও জিহাদিদের হামলার মাত্রা বেড়ে যাওয়ায় থিয়েবার সরকার প্রচণ্ড চাপের মুখে ছিল। সম্প্রতি দেশটিতে একাধিক বিদেশি নাগরিক নিখোঁজ হওয়ায় থিয়েবা এবং তার প্রতিরক্ষামন্ত্রী ও নিরাপত্তামন্ত্রীর পদত্যাগের দাবি ওঠে।

গত ডিসেম্বরে দেশটিতে অবস্থানরত কানাডার ৩৪ বছর বয়সী নারী এডিথ ব্লাইস এবং ইতালির ৩০ বছর বয়সী পুরুষ লুকা তাছেত্তো নিখোঁজ হন। তারা একটি সহায়তাকারী সংস্থার সঙ্গে কাজ করার জন্য দেশটিতে যান।

গত বৃহস্পতিবার কির্ক উডম্যান নামের কানাডার এক ভূবিজ্ঞানীর মরদেহ উদ্ধার করা হয়। মঙ্গলবার রাতে দেশটির উত্তরাঞ্চলের একটি একটি খনি অনুসন্ধান ক্যাম্প থেকে একদল বন্দুকধারী তাকে অপহরণ করে।

এখনও কেউ তার হত্যার দায় স্বীকার করেনি। কিন্তু আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত একাধিক দল অঞ্চলটিতে সক্রিয় বলে শোনা যায়। গত কয়েক বছরে আফ্রিকার সাহেল অঞ্চলের দেশ বুরকিনা ফাসোতে ইসলামি জঙ্গিদের বেশকিছু হামলার ঘটনা ঘটে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়