• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

১৩ বিদ্রোহীকে হত্যা করেছে মিয়ানমার সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ জানুয়ারি ২০১৯, ১৩:০৯

মিয়ানমারের সেনাবাহিনী পশ্চিমাঞ্চলীয় রাখাইনে ১৩ জন বিদ্রোহী যোদ্ধাকে হত্যা করেছে। শুক্রবার মিয়ানমার সেনাবাহিনীর একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

রাজধানী নেইপিদোতে বিরল এক সংবাদ সম্মেলনে মেজর-জেনারেল তুন তুন নি বলেন, গত ৫ থেকে ১৬ জানুয়ারি আটটি সংঘর্ষের ঘটনা এবং পাঁচটি ল্যান্ডমাইন বিস্ফোরিত হয়েছে।

তিনি বলেন, এসময় ১৩ জনের মৃতদেহ উদ্ধার ও তিনটি অস্ত্র জব্দ করা হয়। এসময় সেনাবাহিনীর কয়েকজন সদস্যও নিহত হয় এবং আহত হয় আরও কয়েকজন।

তবে সরকারি বাহিনীর কতজন সদস্য নিহত হয়েছেন সেটির ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। তিনি এটিকে ‘অপ্রয়োজনীয়’ নয় বলে উল্লেখ করেছেন।

এদিকে মন্তব্যের জন্য আরাকান আর্মির সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি। কিন্তু মিয়ানমারের বাইরে আরাকান আর্মির একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সেনাবাহিনী পাঁচজনের মৃতদেহ উদ্ধার করেছে। কিন্তু সেগুলো তাদের কোনও সদস্যের নয়।

রাখাইনের স্বায়ত্ত্বশাসন চাইছে আরাকান আর্মি। এ নিয়ে সরকারি বাহিনী ও আরাকান আর্মির যোদ্ধাদের মধ্যে বহুদিন ধরে লড়াই চলছে। জাতিসংঘ জানিয়েছে, উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় গত বছরের ডিসেম্বরে পাঁচ হাজার বেসামরিক লোকজন রাখাইন থেকে পালিয়ে যায়।

সাম্প্রতিক এই সহিংসতা ওই অঞ্চলে নতুন করে অস্থিরতা সৃষ্টি করেছে। এর আগে ২০১৭ সালের রাখাইনে রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী অভিযান শুরু করলে সাত লাখের বেশি মানুষ প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে বিজিপির ৯ সদস্য
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
X
Fresh