• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইরান-বিরোধী বৈঠকে যাবেন না ইইউ’র হাই রেপ্রেজেন্টেটিভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জানুয়ারি ২০১৯, ২২:২৭
ছবি: ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি

যুক্তরাষ্ট্র সরকারের উদ্যোগে পোল্যান্ডে অনুষ্ঠেয় ইরান-বিরোধী বৈঠকে যোগ দেবেন না ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) ফরেন অ্যাফেয়ার্স এবং সিকিউরিটি পলিসি বিষয়ক হাই রেপ্রেজেন্টেটিভ ফেদেরিকা মোগেরিনি।

ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সিকে (আইআরএনএ) দেয়া একটি একান্ত সাক্ষাৎকারে ইইউর একজন কর্মকর্তা একথা জানান। ইরান-বিরোধী বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা আগামী ১৩-১৪ ফেব্রুয়ারি।

এই কর্মকর্তার বরাত দিয়ে আইআরএনএ জানায়, পোল্যান্ডে যখন ইরান-বিরোধী বৈঠক অনুষ্ঠিত হবে, তখন মোগেরিনি ব্যক্তিগত সফরে ব্যস্ত থাকবেন। তাই এই বৈঠকে তার উপস্থিত না থাকার সম্ভাবনায় বেশি।

এদিকে এই বৈঠকে মোগেরিনির উপস্থিত না থাকার বিষয়টি ইইউ’র এক জ্যেষ্ঠ কর্মকর্তা নিশ্চিত করেছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

এছাড়া ফ্রান্স ও লুক্সেমবার্গের পররাষ্ট্রমন্ত্রীরা এই বৈঠকে উপস্থিত থাকবেন না এবং ব্রিটেন ও জার্মানি এখনও তাদের প্রতিনিধি বাছাই করেনি বলেও জানায় গণমাধ্যমটি।

এই ইরান-বিরোধী বৈঠক হোস্টি করার জন্য পোল্যান্ড কর্তৃপক্ষকে নিন্দা জানিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি দেশটিকে ‘ইরান-পোল্যান্ড ফ্রেন্ডশিপ সিম্বল’র কথা মনে করিয়ে দিয়েছেন।

তিনি বলেছেন, মনে হচ্ছে যুক্তরাষ্ট্রের কুমন্ত্রণা ও চাপে প্রভাবিত হয়ে পোল্যান্ড হোয়াইট হাউজের ইরান-বিরোধী নীতির সঙ্গে আপোস করেছে। এই ধরনের বৈঠক হোস্ট করা ভুল পদক্ষেপ এবং আন্তর্জাতিক আইন-বিরোধী।

এই বৈঠকের বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ তার টুইটার পেজে এক পোস্টে লিখেছেন, যুক্তরাষ্ট্রের ইরান-বিরোধী শো’তে যারা যোগ দেবে তারা মৃত, নিন্দিত বা একঘরে। আর ইরান আগের চেয়ে এখন বেশি শক্তিশালী।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
X
Fresh