• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ওয়াশিংটনে উত্তর কোরিয়ার শীর্ষ আলোচক ইয়ং-চোল

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জানুয়ারি ২০১৯, ১১:১৮

উত্তর কোরিয়ার অন্যতম শীর্ষস্থানীয় আলোচক কিম ইয়ং চোল পদস্থ মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে ওয়াশিংটনে পৌঁছেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে আরেকটি শীর্ষ বৈঠকের আয়োজন করা হবে এ সফরের মূল উদ্দেশ্য।

কিমের একটি বিশেষ বার্তা ট্রাম্পের কাছে পৌঁছে দিতে ইয়ং চোল বেইজিং হয়ে ওয়াশিংটনে পৌঁছেছেন। তিনি আজ শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানিয়েছে।

গত বছরের জুন মাসে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সিঙ্গাপুর ঐতিহাসিক বৈঠকে মিলিত হন।

বিভিন্ন গণমাধ্যমে এই জল্পনা চলছে যে, এবারের শীর্ষ বৈঠকটি ভিয়েতনামে হতে পারে। অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা আগামী মাসের কোনও এক সময় ‘রাষ্ট্রীয় সফরে’ ভিয়েতনাম যাবেন।

গত জুন মাসের শীর্ষ বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হলেও এ ব্যাপারে গত সাত মাসে তেমন কোনও অগ্রগতি অর্জিত হয়নি। তবে সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে আরেকটি বৈঠকের জন্য জোর কূটনৈতিক উদ্যোগ শুরু হয়েছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে কিম জং উন বেইজিং সফর করেন এবং সেখানে তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন। গত জুন মাসে সিঙ্গাপুরের শীর্ষ বৈঠকের আগেও কিম বেইজিং সফরে গিয়েছিলেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh