• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের 'শতাব্দীর সেরা চুক্তি' ব্যর্থ হবে: ফিলিস্তিনি কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জানুয়ারি ২০১৯, ০৮:৫৫

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ বা পিএ বলেছে, ফিলিস্তিন-ইসরায়েল সঙ্কট নিরসনের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে প্রস্তাব দিয়েছে তার মৃত্যু ঘটবে। ইসরায়েলের একটি টেলিভিশন চ্যানেল ট্রাম্পের ‘শতাব্দীর সেরা চুক্তি’ নামের কথিত শান্তি প্রস্তাব বা পরিকল্পনার বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করার পর ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছ থেকে এ প্রতিক্রিয়া এলো।

পিএ’র মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বুধবার বলেন, ১৯৬৭ সালের আগের সীমানা ভিত্তিতে পূর্ব জেরুজালেম বা আল কুদসকে রাজধানী করে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র গঠনের প্রক্রিয়াকে সামান্যতম খর্ব করে এমন পদক্ষেপ নিশ্চিতভাবে ব্যর্থ হবে।

তিনি বলেন, শতাব্দীর সেরা চু্ক্তি বিষয়ে যেসব তথ্য এবং গুজব বের হয়েছে এবং তার প্রতি আঞ্চলিক এবং আন্তর্জাতিক পক্ষগুলোর সমর্থন আদায়ের লক্ষ্যে যে প্রচেষ্টা চালানো হচ্ছে তা সফল হবে না।

ইসরায়েলের টেলিভিশন চ্যানেল-১৩ একটি মার্কিন সূত্রের বরাত দিয়ে বলেছে, প্রস্তাবে জর্ডান নদীর পশ্চিম তীরের ৮৫ থেকে ৯০ ভাগ ভূখণ্ডসহ পূর্ব জেরুজালেম বা আল কুদসের আরব এলাকাগুলোকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।

এছাড়া প্রস্তাবে পুর্ব জেরুজালেম আল কুদসের একাংশ এবং পুরাতন শহর এবং এ আশপাশের এলাকা নিয়ে গঠিত হলি বাসিনের ওপর ইরসায়েলের অধীনে থাকার কথা বলা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
X
Fresh